সবকিছুই বদলায়
- এম এ মজিদ চাকলাদার ১১-০৫-২০২৪

নদী তার পাড় ভেঙে ভেঙে বদলায়
আকার-আকৃতি। বেড়ে যায় বিস্তৃতি
বেড়ে যায় সহজাত গতির নাব্যতা;

বারিবিন্দু জমে জমে গড়ে তোলে মেঘ
বদলয় রুপ, তরল পানি তখন
সুবিস্তৃত বরফের চাঁই। মৃত্তিকা পুড়ে
গড়ে তোলে কংক্রিটের ইমারত!

বিদ্যায় বদলায় ভেতরের মানুষ
বদলায় জীবন, সংগ্রামী চেতনা
বদলায় অস্তিত্ব, নেতিবাচক চিন্তা
কাল যা ছিল অত্যাবশ্যকীয়, প্রাপ্য
আজ তা হতেই পারে অপাংক্তেয়!

আবার প্রতিনিয়ত কিছু কিছু মানুষ
কপটতার নৈপুণ্য আত্মস্থ করে
হয়ে যায় ভন্ড, বিশ্বাস ঘাতক, খুনি
এদের দেখে লজ্জিত মনুষত্ববোধ।

তোমার অব্যাহত অবহেলা, ক্রুরতা
আমাকে বদলে দেয় স্বভাবে, চরিত্রে
শুধু আমি নোই সবকিছুই বদলায়
কিছু স্বাভাবিক, কিছু অস্বাভাবিক!

০৮/০৫/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।