শরণাগত
- কুমার সৌরভ ১১-০৫-২০২৪

আমার সড়কটি গিয়ে আজিকে মিশতে চায়
উত্তর দিগন্তে মেঘকন্যার
কখনও শ্বেত কখনও কৃষ্ণাভ কেশ ছায়াতলে
আমি আজ জলের স্থলের বিনাশ শয্যা ছেড়ে
সবুজ প্রাণের সতেজ আশ্রয়ে যেতে চাই ভীষণ।

এই তপ্ত বাতাসে ধর্ষকের উল্লাস-
ধর্ষিতা শিশুকন্যার জনক আত্মহনন করে
বৃষ্টির শরীরে ঝরায় কষ্টধারার বিষাদতরল
এখানে প্রতিটি রাত আসে তরুণীর চোখে
ভয়ের কুৎসিৎ রূপ ধরে
পথে পথে ধর্ষকামীদের প্রবল প্রতাপ
এই স্থান বাসস্থান নয় কোন শান্ত স্বভাব প্রাণের
শান্তি এখানে নদীর ভাটার টানে নামে
ভাসে সুখ সম্প্রীতি আনন্দ খুশি।

অয়ি মেঘকন্যা শুভ্র পুঞ্জ জলকণা
অয়ি আকাশচারী পরিব্রাজক বাস্পদল
আমি এই ছিন্নমূল আজ শরণাগত তোমাদের
জীবনের সবকিছু ফেলে রেখে নিজ বাসভূমে
এসেছি একেলা পালিয়ে নিভৃতে
ঠাই দাও প্রশান্ত সুশান্ত কারুময়
মেঘডুম্বুর শাড়ির আঁচলে।
১৫.০৫.২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।