মৃত কবির সন্ধ্যা
- রায়হান ইসলাম সুমন ১২-০৫-২০২৪

আষাঢ়ের ঘনঘাটা সন্ধ্যা, বদ্ধ ঘরে চলছিল
খাতা কলমের সভা, পরিচালনায় কবি
একেতো রোমকূপ অন্ধকার তারউপর পলতে রবি
দিনের সমস্ত চিত্র একেকটা নম্র ভৌতিক|
এমন নিষ্ঠুর পরাজয়ে দড়জায় কড়কড় করে ঢুকল
এক অধম পিশাচ, আমি সেই মূহুর্তে মূঢ়
বাজখাই গলায় বলতে থাকল আমি মৃত দোষী কবি
তুমি আমার উত্তরসূরী কিছু কথা যাচ্ছি বাতলে|
তখন আমার লেখা বেশ, কবিতা হাজার মাত্রিক
কবি ন্যায়পরায়নতা, মনে পুলক আহ্লাদ
চারিদিকে ছড়িয়েছে নাম সম্মানে কবির দাম
এমন সময় আমারে প্রেম করল নিংস্ব|
আমি প্রেমের আগে পিছে নাই প্রেম দিল জলাঞ্জলি
গ্রামের রাজবংশীয় কন্যা দিল প্রেমের জাগান
এমন প্রেমপিয়াসী সে মেয়ে ছিল কবিতা বিদ্বেষী
তাই দিলাম তারে ফিরে, সে ফিরল অগ্নি হয়ে|
তার পিতারে জানাল কথা একমাত্র মেয়ের ব্যাথা
প্রেম ফিরিয়েছি বল হন্যে হয়ে তীর বেগে
আমারে নিল রাজদরবারে, কঠিন যে সেই বিচার
দেমাগী মেয়ের কষ্ট তারও হাজার গুন|
এধারে ওধারে টানল রশি, দস্যুর গায়ের জোর
বাঁধা ছিল হাতে পায়ে, পিঠের উঠল ছাল
তারপর চাবকের হার দুইশত একচল্লিশ বার
তার আগেই প্রাণটা যে আমার খোদার নিকট দাড়|

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।