নষ্ট মধুমাস
- রায়হান ইসলাম সুমন ১১-০৫-২০২৪

আমরা দুভাই পটল মোরল ভারী তেজি
মধুমাসে মধু খেতে রোজ সাজি|
গরীব বাবার ফল-পাকুর নাই সারি সারি
দুভাই মোরা বুদ্ধি কিন্তু হঁাড়ি হঁাড়ি|
রাত-বিরাতে বুদ্ধি গাঁথি খাব আম, জাঁম
লিচু, কাঁঠাল ছাড়ার তবে নাই কোনো নাম|
ভয়ে ভয়ে ফন্দী আটি করব চুরি
আগে পরে যাই হোক তবু বাড়বে ভূড়ি|
যে কথা সে কাজ পড়লাম সাজ বাড়িয়ে
বাবুর বাগান তাক করি বেঁড়া মারিয়ে|
ঢুকে দেখি আম, জাঁম, আতা আর আনারস
টুকটুকে লাল যেন গলে পড়ে যায় কষ|
ব্যাগ পুড়িয়ে ফিরলাম বাড়ি, চিন্তা করে
সব খাব এক সাথে জমা হলে পরে|
পরের দিনে মজার ধনে দিলাম হানা
রাশি রাশি ফল পেয়ে মোরা প্রায় কানা|
বাড়ি ফিরে একই কথা হোক সব জড়ো
ব্যাগে ব্যাগে পাকা মধু বাক্সে ভরো|
এমন করে পরের দিন গেলাম অন্য ধনে
নিজের লাভে চুরি করি খুশি মনে মনে|
ভাইকে বলি বেশ হয়েছে হাঁড়-গোর জ্বালা
কাড়ি কাড়ি মধু খাওয়ার এবার পালা|
ভাইও রাজি, দুজনে তাই খুললাম বাক্স
একি কান্ড! সব ফল দেখি পঁচে ভস্ম!
হায় কপাল! কতদিন পার করে পেলাম কষ্ট
না খেয়ে সেই মধুমাস করলাম নষ্ট|

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।