ইসাভেলে
- ইফতেখার হোসেন - আবেগসন্তের বাক্যনেশা ১১-০৫-২০২৪

পথ ঘুরে ঘুরে আমি ক্লান্ত,
তাদের নীলে মিশে
কতো সিঁদুরে ভেসে,
রাত্রিরে তারা হাসে
দিনে ফির বুড়ো আঙুল আভাসে,
দেখে দেখে ধূসরে ক্ষান্ত;
কভু বুঝি এক্টু রঙিন নিয়ে ফিরবে ভুলে
আমি জানি, তুমি আসবে ইসাভেলে।

দুষ্কর দুর্লভে তারা মত্ত দেখায়
অকারণ ভিড়ে রাত্রি জমায়,
যৌবন পিপাসায় স্তিতধী হারায়
অতপর দিনে এসে শোকের গান তুলে;
আমি যে এখনো সে ঘড়ির কামড়ায়,
তুমি আসবে হেসে! ইসাভেলে।

আমাদের ছোট্ট পৃথিবীর রথ একই রথে
আজও গুস্তাভ আমায় খুজে ফেরে পথে পথে,
ধরা পড়িনি আজও একবার
তুমি ফিরবে তাই লুকিয়ে আবার,
এই ঘড়ি ঘরে সময়ের কাটা তুলে,
জানি হাসবে আবার,আমার এলো চুলে!
তবু আসবে ফিরে ইসাভেলে।

এবেলার সব ছুটোছুটির পালা
আর মানছেনা শরীর,বহুদের অবেলা,
ফিরে এসো, বিনাশ করবো এ প্রভাত;
তোমার প্রিয় বইগুলোর যত রোমাঞ্চ সব
জগত মহাকাল ঘুরেফিরে নেব স্বাদ,
হাতটি ধরে হেটে যাবো নিরালায়
আবার পূণ: দেখতে ছবি, তৈয়ারে রোমাঞ্চ
বিনাটিকেটে দুজনায় সিনেমা হলে,
এখানে আজো একা বসে আছি
ফিরে এসো প্রিয়,ইসাভেলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।