আজও নারী
- ইফতেখার হোসেন - আবেগসন্তের বাক্যনেশা ১১-০৫-২০২৪

কারো চিরচেনা নগরীর শ্রেষ্ঠ মানবী তুমি!
কেউ দূর ইশারায় বহু দূরে বসে অপেক্ষায় তোমার
দিন গুনছে ভালোবাসার,
কবে ফির তোমার দ্বারে আলিঙ্গনে মিশে যাবে,
অদৃশ্য হবে সব দুনিয়াবি আঁধার।

কারো শেষশ্বাসের ঘোরে দেখা মিলছে রূপটি তোমার!
কেউবা পথভ্রষ্ট পথ দূরে ফেলে তোমার মস্তক চুমে
চিরকাল পাশে বলবার আশায়,
ভালোবাসি তোমার পবিত্র আকার।

এতকিছু কতকিছুর নেইকো শেষ,
তবু তুমিই বিতারিত!
কখনো তুমি আপেচ্ছায় মিলিত!
তারা ভুলে গেছে,
তুমি রমনী তুমি কান্তা,তুমি শ্রেষ্ঠ বীরের মাতা।
ভুলে গেছো কি তুমি?
তুমি কন্যা,তুমি জায়া তুমি জননী।

আজও,
কখনো অনিচ্ছায়,কখনো বা সেচ্ছায়
আড়ালের লাজে, মিথ্যে অমৃতের কাজে,
তুমি বিক্রিত, তোমরা বিকৃত!

শুনেছি স্বেচ্ছায় তুমি;
লালসার আশে নয়তো উদরপূর্তির!
বলি উদরপূর্তির জগতে সিল আছে,
কিন্তু লালসার আশা;
এযে আলামত অপসংস্কৃতির
অনুকরণ ভিন দেশী ভিন জাতির।

কিন্তু অনিচ্ছায়?
পাষন্ড পুরুষের কি দায় দেব ভাবি,
পরিচালক বেসে তোরা খেকশেয়ালের দল
নিষ্টুর নির্মম নিল্লজ্জ আর লোভী।
বলি,ও পথে একবারও কি কাঁদেনা ওরে পিশাচের মন,
হয়তো ঘরে রেখে এসেছিলি তোর কন্যা,
মনের ভাজে হয়তো লুকোচুরি খেলছে তোর জায়া,
একবারও প্রহারে মর্মের আহার জোগায়নি তোদের বিবেক?
একবারও কি প্রকাশ পায়নি পাষাণের মায়া।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।