প্রকৃতে ছাত্র অপ্রকৃতে
- ইফতেখার হোসেন - আবেগসন্তের বাক্যনেশা ১১-০৫-২০২৪

ক)
শক্ত, পুস্তক ভক্ত
সতত মেধা ধার
সুস্থ পাকাপুক্ত
অধ্যয়ন বার বার।
এযে ছাত্র প্রকৃত
আবশ্যিক রঙিন সুভাস
মুক্তি দিলে অমৃত
দরকার যত আকাশ।

আজি বদলে ভাদ্র
ভিন্নে ছাত্র তপস্যা
অঋতুর বায়ু আদ্র
দেখায় দুনিয়া বেশ্যা।
এযে মেধা বিকায়িত
যত অকল্যাণের ঘরে,
বনে অমানুষ অবধারিত
মস্তক ভুলানোর ভিড়ে।
(খ)
হস্তে ধারালো যন্ত্র
গর্জে তাতে নির্মম
মিথ্যে স্বার্থ মন্ত্র
ঘায়েলে অসহায় পরম।

তারা ভুলে মগ্ন
পিশাচে ধোলায় মগজ
অভাব প্রকৃত শিষ্য
ছাত্রত্ব বিলুপ্তি সহজ।
(গ)
আয় ফিরে আয়
মিলবি সবুজ ঘাসে
অস্ত্র ফেলে ডান-বায়
ব্রত ভালোবাসার আয়াসে।

ছাত্র শক্তির দলে
মহাবিশ্ব সুখের যত,
সত্য ফিরবে আদলে
ছাত্রনং অধ্যয়নং তপ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।