তুই প্রাণহীন বিপ্লবী
- ইফতেখার হোসেন - আবেগসন্তের বাক্যনেশা ১১-০৫-২০২৪

অত বেশী কিছু কর্ণস্থ হয়নি
খুব বিস্তারিত না বক্তে কেউ
শুধু উপলব্ধে প্রাণ তোর ভাসিয়েছে ঢেউ
হয়তো অপরিণত মস্তিষ্ক তোর এক্টু হলেও চেয়েছিল জানি,
প্রাণ ভিক্ষা।

কি প্রীতে বল সাগর না ব্রতে তার চিরকালের কৃত
বয়ে যাওয়া আর ঢেউ খেলাই যে সাগর মানবতার ভীত
দু:খ্য আর দোষে করিসনে তুই সাগরের সমালোচনা,
শুধু বলছি শোন তুই স্রষ্টারর প্রিয়
তাই না দরকার তোর এই অমানবের পৃথিবীর আর্চনা।

ভরাডুবির এই নির্মমশালায় তুই জাগিয়েছিস কতোক
আজ যে তুই কতো মানবেতর সকলের ফেরেশতা
আজ্ঞা নিয়ে তোর প্রাণহীন দেহ যে জানিয়েছে প্রতিবাদ
আর পাষাণের ভিড়ে কিছুর পিপাসা হয়েছে ম্লান
আজ তুই মানবতার শ্লোগান, তুই প্রতিবাদী আয়লান।

পৃথিবীর কতো শিখিয়েছে জ্ঞান
কতো জাতির জন্মে শত বিপ্লবীর ধ্যান
প্রাণহীন দেহে তুই শত হাজারের বিপ্লব,
কাগজে-কলমে নয়,নয় শত লোকের জমায়েত শ্লোগানে
অসীম পাড়ের চিরনিদ্রায় তৈয়ার করলি দীক্ষা
স্বার্থক তুই দিয়েছিস সবার
মানবতার শিক্ষা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।