শূণ্য ছবির ফ্রেম
- ইফতেখার হোসেন - আবেগসন্তের বাক্যনেশা ১১-০৫-২০২৪

আজ শূণ্য ছবির ফ্রেম
রেলগাড়ির ওই রেল চেয়ারে বসে
খেয়েছি কতো কাটলেট,
আর সমে সমে স্থবির জনতার আড়ালে
ফুঁকেছি যত সিগারেট।

শূণ্য ছবির ফ্রেম
কত বাসনা কত মনের নির্বাসন যত ঘটনা
মুহূর্তের শত- লক্ষ আয়োজন,কিছুর নথি নেই,
কতো ভালবাসা কতো জন্তুর নির্মম নিঃশ্বেস
হয়নি একটি ছবির প্রকাশে সেগুলোর সাথে
ঘটনার রটনার আর যন্ত্রণার একটি প্রেম,
রয়েছে,পরে আছে শূণ্য একটি ফ্রেম।

রেলগাড়ির সেই দরজার পাশে দাড়িয়ে
দেখেছি কতো নদী-উপনদীর মিলন
মাঝখানের সবুজ দ্বীপগুলো সোনার টুকরো
সবুজ নীলের জমি, দৃষ্টিতে যেন স্বর্গ ভূমি
অবাক চোখে কতোনা বাসনা পোষণ তাৎক্ষণিক
গ্রহণে মেলবন্ধন হয়নি, হয়নি কিছুই
এযে শহুরে বেএলেম
তাই শূণ্য ছবির ফ্রেম।

ক্ষণিক যে যাতনায় অভিমানি মুখ,
সবুজ সে দ্বীপের প্রতিদিনের এক নারী
হবে,প্রেম হবে,তাই তাকিয়ে সেই নীল- সবুজের রাণীর
দূর রেলগাড়িতে বসে ভাবনা, সে’ই জীবন দ্বারী,
হয়তো মিলবে দেখা ক্যামেরার ভাঁজে দুজনার একটি ছবির,
প্রকৃতে ভাবনা মিলায় বাতাসে ছন্দে বন্দে কবির
তবুও হয়নি কিছুই, রয়েছে শুধুই শূণ্য ছবির ফ্রেম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।