পুটি
- ইফতেখার হোসেন - আবেগসন্তের বাক্যনেশা ১১-০৫-২০২৪

বিষাদ সাগরে ডুবন রত
ক্ষনে ক্ষনে সময় করেছিল বিব্রত
আধটু হেসে পুছিল মোকে
খুলে বল একবার;
না পাই জবাব পুণঃ হেসে
জটিল গণিতের সমাধান বেসে
বলল,ক্ষণকাল পর বলিস আরেকবার।

এমনি মোর ছোট্ট দিদি
মোর বাসনা তার জগতপ্রীতি,
বলতাম সব মনাকাশের বাণী;
ভালোবাসে মোকে প্রগাঢ়,
দিদি মোর নয়নের অনুভূতি
প্রিয়মান সুখের দিঠি,
ব্রত সে সকল আরশে
না চাই সখ্য সবার।

কালের মাঝে কম সে মোর তরে
তবু শাসনে প্রিয় জরতী সেজে,
তাতে আপে ব্রত সরোবরে।
আপন সুখে সবি বার্তায়
কিছু না জানায় শুধু দুঃখে,
নিজ বিষাদ মনে হজমে
মুচকি হেসে প্রকাশে সবই,
ভুলেছে মুখে মুখে।
অবাক এযে অবাক আমি
ভেবে না পাই স্তীতধি,
ছোট্ট পুটির এ নীরব বদনে
না ফুটে বিষাদ অবধি।

দিবালোকের ক্লান্তির আবেসে
সন্ধ্যি বেলার পাঠ শেষে,
পাঠ শেষের সাফল্য হাসি হেসে
ঝিম ঝিম চক্ষু নিন- আবৃত;
শোবার ঘরে শুয়ে একা
চরতাম এপার-ওপার রেখা
নিন সে চোখে না থাকত দিদির অনাগমনে,
অবশেষ ব্যস্ততা সারি
পুটি মোর হেসে-এসে মাথায় হাত বুলায়ে
প্রকৃত মানবীর বাণী শুনায়ে
নিন পারাইত স্তব্ধ মনে,
যত না সে বিলম্বরত
যত না ক্ষনে বাহু করত আলিঙ্গন
নিন সে কোথা দূরে ঠেকত
থাকতাম জাগ্রত।

স্বামীর ঘরে যাবার কালে
পুটি মোর অশ্রু ঝর্ণা ঢালে
জল নেই শুধু মোর চোখে,
যেন জীবন কালের সকল অশ্রু ঢালবার সুযোগ পেল তবু
বেঁধে রেখেছি বুকে।
দাদা কি আর ঘুমোতে পারবি?
বেদনার হাসি মোকে পারবি দিতে?
সুখের দিনে কারে বল করবি আলিঙ্গন?
কাঁদতে কাঁদতে পুটি মোর,
ভাসাল বদন।
পুটির যাবার শেষ ক্ষনে সবে দিলে বিদাই,
পাথর মনে দাঁড়ায়ে, হেসে মুই বিষাদ লুকাই।
পুটি স্বামীর পথ ছাড়ি
দৌড়ে এসে বুকে মাথা গুজে কাঁদল প্রবল,
হৃদয় যে মোর নেই দেহে আর
হারিয়েছিলাম মনবল।

নিজেক করে সংবরণ
পুটির কপালে করলাম চুম্বন,
ছোট্ট পুটি মোর হস্ত ছেড়ে পিছে
সম্মুখ হাঁটল আনমন।
মাটি ভেদে পাথর খুড়লে
ভূমি খালি হয় যত খানি,
বুক চিরে হৃদয় খুড়লে, হয়
দেহ কেটে টুকরো ফালি।
ছোট্ট দিদি,ছোট্ট পুটি
মোর সুখের কুটি,তাহা জানে অন্তর্জামি।

পুটি ছাড়ল মোকে এবার
চক্ষুজল শুরু করল প্রহার,
মনশুকিয়ে কঙ্কাল;
হারিয়ে সত্ত্বা হারিয়ে দিশা
ধী-বিনা রয়েছিলাম ক্ষণিকাল।

আজও চলে যায় ব্যস্ত সময়
দিবা- প্রহর পাঠ্য কাল,
আজও রাত্রীরে পুটি রয় পাশে,
ব্রত শুভ্র সকাল;
দেখতে অক্ষম চন্দ্র-সূরুয,
দেখতে না পারে কেহ সন্ধ্যি- বিকাল;
ছোট্ট দিদি মোর স্বত্তা জুরে
মোর পুটি মোর সঙ্গ- ধরে
থাকবে সদা, থাকবে চিরকাল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।