প্রেম ব্যার্থে
- ইফতেখার হোসেন - আবেগসন্তের বাক্যনেশা ১২-০৫-২০২৪

আজ রথে দিন-দিন রাতে
কালের আসা যাওয়া বড় মুশকিল আপে বোঝাতে,
কেমনে যায় শ্রমে সে কথা
কেমনে হাতের পাওয়া হল যে প্রথা।

চাকচিক্য নতুনের বায়ু লাগেনা সহজ শিহরণে
তবু আজও নতুনত্বের মোমাছি যায় মধু আহরনে,
আজও আসে বসন্ত-ফিরে আবার,
ভালোবাসা,ভালোবাসা কত সত্য- অসত্য বাক্য সবার;

স্বীকারে তব লুফে নিয়েছিল ভালোবাসা বড়
চুম্বন, হস্তের ললাটের ঠোঁটের আপাদমস্তক;

উজারে সব এক নিমিশেই ধী-হীন দুপক্ষ সুরে
অত:পর বেসে ভালো,দেখে জেনে শুনে মত্ত,
প্রথমে নিরবে-গোপনে চালাল অদূরে
ধরায় হাতাল সত্য,
তবু আপে কিংবদন্তির সপ্তক।

আজ রথে দিন কি রাতে,
শুধু শান্তির তৃপ্ত তৃষ্ণার ফল খেতে
মোহে-দেহ জলের স্রোতে ভাসতে,
কালের আসা যাওয়া বড় মুশকিল আপে বোঝাতে।

সব শেষে, সব ফুরানোর পর
যাওয়ার দিনে দিকে ওদিকে হাসা,
কঠিন তক্তার বিছানায় শুয়ে দিন গোনা আর কাশা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।