আক্রোশ
- ইফতেখার হোসেন - আবেগসন্তের বাক্যনেশা ১২-০৫-২০২৪

আইন আশ্রয় আক্রোশ
সবি একযোগে বলে
ব্যাক্তি স্বাধীনতা প্রচার না হবে,
ব্যাখ্যায় তাদের ভাষা ভিন্ন;

মন্দের ভিড়ে সাধু কে আছে
দেখতে সে ছবি আঁকছে প্রনেতা
আইন প্রনেতা সে আঁকছে ছবি
জীবন মহামূল্য জীবন রেখে পাছে,
ক্ষণে জগৎ-জাতি করে ছিন্ন।

আশ্রয়দাতা সে ক্ষণকালের শাসক
গণতন্ত্রের ভিড়ে সে সাময়িক চালক
গণতন্ত্রেই যদি নয় তার পৃষ্ঠপোষক (নয়)
তবে লোকে কেমনে দিলে সায়,
আদতে সবি ছলনা পাকানো
আশ্রয় দেবার নামে টঙ্ক থলে ঝাকানো
ভোগ-লালসা পূরণে তাদের,
দেখ সাধারনের সম্ভাবনা মারা যায়।

আক্রোশ যেন ছড়িয়ে পরেছে
জাতির সর্বাঙ্গ ভূমি পরে,
আক্রোশ এযে ক্ষমতা হরনের
আক্রোশ লালসা বরণের
আক্রোশ আপে শ্রেষ্ঠ করনের
দেখি আক্রোশ সারা শহরে,
চক্ষু মেলেছিলাম একদা শান্তি দেখবার তরে।

চল এবার শান্তি খুঁজি
সুস্থ মনের কৃতের পুঁজি
সত্যের সত্য ন্যায়ের মাঝে
অন্যায় আঘাতে জীবন বাজি,
সপ্ন সবি সপ্ন!
নাকি ব্যার্থ কল্পনার মাঝি
ক্লান্তি শেষে নিনের মাঝে দেখিছে আকাশ কুসুম প্রাচী।

আচমকা সে নিন ভাঙ্গল প্রতিকী,
দেখে নাকের ডগায় ভন ভন করছে মৌমাছি।

হবার আর নেইকো কিছু
তবু কেন ছুটছি সপ্নের পিছু
এযে বহুকাল ধরে চলছে স্ববেগে
কঠিন গলছে কোমলে ছলনার আবেগে,
যা পূর্ব বহু পূর্বের মীর জাফর-জগতশেঠ রূপী বহুর ফল
বর্ণনা করবার আর নেই যে কিছু।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।