প্রকট পুড়ছে বাস্তবতা
- ইফতেখার হোসেন - আবেগসন্তের বাক্যনেশা ১২-০৫-২০২৪

মোদের নাহি কোন ঠাঁই,
নাহি ক্ষুধার ঘোরে, স্বাধীন কন্ঠে বলিতে পারি
দে!দে!দে!খাই।

জীবন যে তাদের স্বার্থে কেনা
সাধারন মোদের সবি জেনেও অজানা
স্বার্থ তাদের রর্ক্ত রসে বহে,
ললিকার ন্যায় দেহ করিছে ভ্রমণ-
খোদ্ তাদের টের নাই।

কি ভাবনা মস্তিষ্ক করিল গ্রহণ,
পারিল ভ্রমণ কোন জগতে?
কোন্ অর্থ সবি কাড়িয়া নিল সুন্দর,
পবিত্র ভাবনার হাজারও মন;
বিধাতা কি স্পষ্ট দর্শনে অ্ক্ষম?
তিব্র আঘাতে বাক্য মনে হয় তৈয়ার
প্রভুর জবাব মিলিবে কখন?

চিৎকার, হাহাকার রচিত্,
অলিতে-গলিতে,গ্রাম,শহর আর বন্দরে;

নাহি পশু-প্রাণীর আক্রোশ,
নাহি প্রকৃতির উত্তাল বায়ু’র আকাশে ডাক কর্কশ,
সবি মানব-মানব দ্বন্দের রূপ
আত্ন পশুবৃত্তির ফলাফল,
শান্ত মুখে কি পরম সমীহে স্বার্থস্নান শ্রেষ্ঠ-হৃদয়ে করে অর্পন,
আর রক্তের হলি খেলিছে সর্বক্ষণ,
জাতে-জাতিতে কলুষতা করিয়া লালন
না জানিয়া ভৃত্যতা আপন অন্তরে।

দেশ বাঁচাতে, নাকি স্বার্থ বাঁচাতে
হা!হা!হা! জানিনা কে কি বলে?
কর মানববন্ধন,গড় অনশন
চলে হরতাল, সে-কি প্রতিবাদ আকাশ পাতাল
সত্যি পরম সত্যি,আদতে-
দেশ মাটি গেছে রসাতলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।