প্রেমাবেগ
- ইফতেখার হোসেন - আবেগসন্তের বাক্যনেশা ১১-০৫-২০২৪

প্রেমাবেগ-২
- ইলেক্ট্রিক্যাল সার্কিট চৌধুরী
Published on: ডিসেম্বর 9, 2015

আমি চিনি তারে,
শ্বেত বর্ণ হস্তে তার তিন খানা কাকন
লাল,সোনালী, রূপালী;

গল্প বলে, মিষ্টি শব্দ স্পর্শে
গোলাপী ঠোঁটের অপরূপ ভাঁজ
ভাঁজের কৃষ্টি;
গল্প করে চনমনে, পরে রম্যন্যাস
আর ভালবাসে ‘সাতকাহন’।

আমি চিনি তারে,
হৃদয়ে তার ভালোবাসা বিনা নাই কিছু
নারী সে কেমনে বাসতে পারে এমন ভালো
হাসির ঝলক, অদৃশ্য সব গ্লানি
যারা ছুটে সে মানবীর পিছু পিছু।

মিত্রের সম্মুখ প্রশ্ন রেখেছিলাম
চাঁদ কি পেরেছো কভু ছুতে?
হেসে ভ্রাতা করল জবাব,
ব্যর্থ সপ্নের আড়মোরাতে।
পুন: পুছল ভ্রাতা, কভু তুমি স্পর্শেছিলে চাঁদ?
জবাবে হেসে বললাম ভ্রাতা-
ও কথা আজ থাক বাদ।

আমি চিনি তারে,
রাত্রি আঁধার যেমন জোছনার আলোয় হাসে,
তাহার বদনখানি, তেমনি ছড়ায় আলো
ভালোবাসাহীন আঁধারে চন্দ্র হয়ে ভাসে।

আমি চিনি তারে,
অভিমান তার হঠাৎ বৃষ্টির রূপে;
বৃষ্টি সেই আচমকা ঝরেও
ছড়ায় শীতল অনুভূতি-শ্বাস
অভিমান নয়, ভালোবাসা এযে
পরিচয় দিবার শব্দহীন উদগ্রীব আপে।

আমি চিনি তারে,
অতি,অতি-সূক্ষ দুশ্চিন্তা তার
জীবন সাধনায় সম্ভব তা ভোলার
তবু কভু না ভুলি সদ্য প্রয়োজন,
দুশ্চিন্তা নয় তা, আদর মাখা পরিচর্যা নিপুন
যতই ব্রত ব্যস্ত,যতই নিয়তির কাহন।

আমি চিনি তারে,
মায়াবী নয়ন দুটো তার কাজলে কালো সুখশ্রী;
কোমল হস্ত স্পর্শ তার
যেন আত্নভোলানোর ক্রিয়া আবেশী
সে সৃষ্টি পূর্ব-শেষের সৌন্দর্য বাহন,
শ্বেত বর্ণ হস্তে তাহার তিন খানা,
লাল-সোনালী-রূপালী কাকন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।