প্রস্তাবনা
- ইফতেখার হোসেন - আবেগসন্তের বাক্যনেশা ১২-০৫-২০২৪

অমনি করে দায় দায়
জীবন সাধনার সাধকে ডান-বায়
বাটে বাটে স্থান-অস্থানে যায়
শেষ-মেশ হৃদয় কোন বাটে হারায়।

অমনি করে দায় দায়
ক্ষোদ হজমে বাক্য তাদের একেলের-সেকেলের
দেহ তবু ব্যাস্ত তরে তাদের উদর মন্দিরের,
অবুঝ দেহে তারা সর্বজ্ঞানের সামান্য পিয়াসু
অজানার ঘোরে তাই প্রমাণ করছে সয়ং শিষ্য-আবালের।

অমনি করে দায় দায় – বলি
শিষ্য-আবাল পেয়েছ ভাতৃত্বে হরেক মহাজাতকীয় ভাল
পূর্ব তোমাদের হাজারো করে সংগ্রাম পেয়েছিল নিশী পরেও কালো,
বলো- কেমনে এ দায় বলে ফিরি ফিরি
কেমন করে শুনাইত তাদের দিবা-রাত্র পর্বত-গিরি।

শোন- অমনি করে দায় দায়
এযে বহুকাল ধরে চিত্ত-বিনোদনের সরূপ,
আনন্দ-বেদনার মধ্যিখানে
কয়লার ঝমাঝম হতে তেলের শ্রেষ্ঠ দ্রুত কদম,
নিউটনের মস্তকে পতিত আপেল হতে আজিকার ফরমালিনের আপেল;
সেকেলের সত্যি সবুর সৃষ্টি যেমনি একেলের উপকার অঢেল,
একেলের মিথ্যে খুব সহজে বিরাট আতিথ্যে বরণ তেমনি
সেকেলের কল্পনারও বহিঃ-সেলামি আক্কেল।

বলি- অমনি করে দায় দায়
সুখ দুঃখ সদা এক বাটে যায়,
কভু সে দায় নয় মিটবার
প্রকৃতি করেছে আপন যারে অসীম ভালোবাসায়!

জগতের মিল-বন্ধনের যে মায়ার নাটকীয়তা,
সদা প্রস্তুতে সে দায়, শতভাগ তারে চায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।