বিয়ের পিড়ির শখ
- রায়হান ইসলাম সুমন ১১-০৫-২০২৪

বীর বেশে বসে আছে বন্ধুবর
বিয়ের পিড়ির শখ দিনভর
খরতাপ, রৌদ্রদাহ, বর্ষজল
তার বাড়িতে ঘোটক টলমল|
রোজ রোজ পড়ে শত বিয়ালাপ
উপচিয়ে বন্ধু বকে বহু প্রলাপ
সোনা রঙে সোনা করে ঝলমল
কথায় যে তার ফোঁটে পদ্মফুল|
কন্যার মাথায় থাকবে বকুল
রোজ প্রতিক্ষনে আচরাবে চুল
পক্ক বিম্বের হবে তার বদন
গোকুলের আফসোসের চুই চুম্বন|
নাকের নথে ঝুলবে ঢুল টুলটুল
শখের বাসা ঘরে দুলবে বুলবুল
ভ্রু গুলো সাজানো পানের আকার
ঠোঁটের তিলগুলো চম্পার বাহার|
পাহাড়ী চন্দ্রকলার মত রিং
দূর আড়ালে শিষ দেবে ফিঙ
তার ওই আঁশমতি গলার দোলকে
স্বপ্নের দোলনা আসবে গোটা ভূলোকে|
শীর্ণ বুকের ছোট্ট আস্বস্থ স্থানে
ঘরে ফেরাবে ভালোবাসার টানে
তার আদ্যোপান্তের উজ্জ্বল শাড়ি
যে নাম না জানা পরি ভার তারি|
চলনে-বলনে কোমড়ের দাড়
যে বিষ পুঁজারী তার শৃঙ্গ প্রহার
নাভীমূলে পড়বে বাঁকানো আঁচল
আর কিছু কথা থাকবে যা চঞ্চল|
পশ্চাতদেশ অগ্রকুল সব সিদ্ধ
রাত্রিরে রোজ সে কবিতার শব্দ
হাঁটু হতে পাঁ অব্দি স্বর্ণালংকার
নুপুরের রিনঝিন বাদ্য সেতার|
সে সুন্দরের জন্য রোদসী হবে
সুন্দরী না হলেও এই মন মানবে
তবে হতে হবে ক্ষমতাধীন
ভালোবাসার বিচারে যার উড্ডীন|

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।