দুই দেশী
- রায়হান ইসলাম সুমন ১২-০৫-২০২৪

তুমি যখন ছিলে অচেনাতে সম্বোধন ছিল কাঁচা
রাখিনি আপনির খবর, পুরনো সেই রাজ ডাক
তারপর দৃপ্ত পায়ের চলা এগোলো শরীরি হয়ে|
চলায় মজে পথের ধারে নিত্য হয় দেহ দেখা
এই দেখাতেই আটকালো জট শরীর শরীর কথা
ওখান থেকে মনের ব্যাথা যা ছেলে মেয়ের প্রথা
সেখান থেকে তুমিতো তুমি বরং স্তম্ভ এক প্রাণী
শুধু মুখ আছে কথা কাজে আর বাকীটা নিত্য সাজ|
সেই যে মনকে মন মিলল হয়ে গেল কারুকাজ
আর আমার গ্রহন তুমি, তোমার সকল বর
যেখানে থাকে তোমার বাবা বিখ্যাত চাকুরী যার
সেই চাকুরীর অর্জনে আসল ঘাটের বদল
এক রাতে উঠল সব মাল সাথে তুমি কমল
শেষেরবার যেন কথা হল মনে নেই তাই যা উত্তম
ঠিকানা হলনা বিনিময় সব জানার গোলমাল|
তুমি গেলে কত দূরে চলে আস্ত একটা কামরা রেখে
সেখানে প্রত্যহ বাস কর আমি তার দারোয়ান
আমি রোজ যাওয়া আসা দেখি ধরিনা তাড়াবে ভয়ে|
এখন তুমি দূরে আছোতো কিন্তু আছো কত দূরে?
যদি দেখা না হয় আবার জানব না কোথায় ছিলে
হয়তো দেশে নয়তো বা বিদেশে, কিংবা বিদেশেরও পরে
যদি দেখা হয় হবে দেশী যে দেশেতে আমি থাকি
তুমি কোথায় আজও জানিনা তাইতো তুমি দুই দেশেরই|

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।