গ্রামের বৃষ্টিতে
- রায়হান ইসলাম সুমন ১২-০৫-২০২৪

গ্রামে-গ্রামে বৃষ্টিরা পালা করে বেশ
দিন-রাত ঝরে তবু দেয়না রেষ্ট|
পথ-ঘাট, মাঠ-কাঁঠ ভিজে একাকার
গোয়ালের বাসিন্দা ডাকে বারবার|
ছোট খাল উপচিয়ে মাছ যায় নদে
মানুষেরা পিছলিয়ে পড়ে যায় পদে|
বন্যার জলে ভেসে নৌকা করে সাথে
মাঝির বউ রাত পাতে টেংরা, পুঁটি রাঁধে|
ছোট জলে জালে ফেলে কেউ মাছ ধরে
ডাল-কলাই ভেজে কেউ খায় শখের তরে|
নানাজির আহাজারি নেই খড়ম-পানি
বৃষ্টির দাপুটেতে প্রবল কাঁপুনি|
জানালার বাঁকা পানি ঘরে ঢোকে তেজে
বই-পত্র, খাতা-পাতি গলে যায় ভিজে|
মসজিদে আযানের ডাক যায় মিশে
ওয়াক্ত ইবাদাত প্রায় যায় পিছে|
ঘরঘন বৃষ্টিতে ঘরে ঘরে বসে
জনে জনে মজে থাকে গল্প রসে|
আঙ্গিনা, বারান্দা হয় নাজেহাল
আরও যেটা হয় তাতে ভাঙে খড়ের চাল|

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।