কে মূর্খ?
- রায়হান ইসলাম সুমন ১১-০৫-২০২৪

ভিড় ঠেলে এগিয়ে এল কেউ
দূর থেকে দৃষ্টি অনটন বলে
জোরে হেটে আগালাম কাছে,
কাছে যেতে দেখি মস্ত বড় কাণ্ড,
ইয়া বড় সে এক যুবক
বিলেতি পোশাক তার সারা গায়ে,
শ্যুট, প্যান্ট, কোর্ট, পটল টাই ,
হাত ঘড়ির সোনার চেইনে পড়ছে
বিজলী বাতির নরম আলো,
চলনে আলোর জলতরঙ্গ হচ্ছে|
আরে একি? পিছে দুজন কে?
মোটা, বেঁটে,কালশিটে নাদুস-নুদুস
ওগুলো যে ওর ঘর-চাকর
হেটে চলেছে সরু পথের দিকে,
চাকরদের হাতে অল্প বোঝা
বোধহয় এসেছিল বাজার করতে,
দেখ দেখি কি কাণ্ড লোকটার
এইটুকু ভারীতে কি লাগে চাকর?
লোকটা মনে হয় ভারী কিপটে
তবে কেন এত চাকর বাকর?
সে লোকটা কি গণ্ড মূর্খ নাকি?
বুঝিনা ধনীর বাড়াবাড়ি,
ওরা তো সব জলজ্যান্ত সম্ভ্রান্ত
ধন রাখে বহুদিন চেপে
কিপটে হলেও যে তবু রাখে চাকর
সমাজে অবস্থান বুঝাতে,
আসলে লোকটার চোখে সে সর্ব-জ্ঞানী
আমি এতক্ষন বুঝছি ভুল
লোকটাকে মূর্খ বলে ভাসিয়েছি কুল
আমি তবে মূর্খের মুকুল?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।