শেষ চুমুকের রহস্য
- রায়হান ইসলাম সুমন ১১-০৫-২০২৪

পথচারীর সে কপাল কত গাঢ় দেখো
রহস্য ভরা পকেটে টাকা গোছা গোছা,
মধুকরীর মধুর করে না দরদাম
অগন্তি টাকা ছিটায় প্রবল ইচ্ছায়|
মানিব্যাগে যত্ন করে লুকানো বিছানো
নারীর কেশের মত টাকা থাকে পড়ে,
সে পথচারী ডানা মেলে করে বিশ্বায়ন
তার ঘরে এরকম হাজারও ব্যাগ|
পথ চলতে যখন সে বেশ জোর ক্লান্ত
অথবা ক্লান্তির বেশে, সাথে থাকে তার
গড়ানো পরিজন বা নতুন প্রেমিকা
পৌর মার্কেটের শপে করে অবস্থান|
চড়া কফি, কোল্ড ড্রিংস, কোমল পানীয়ে
চুমুতে চুমুতে তারা করে আলাপন,
এদিকে এক ফকিরনি এসে যায় তাতে
শপের ভীতরে হাত পাতে প্রতি খাতে|
তখন পথচারী চুমছে, ভাসছে আলাপনে
ফকিরনির ম্লান ডাকে গেল খুব চটে
চুমুক তবু চলছেই আপন গতিতে,
এখানে কবির মন ক্ষীপ্ত হল ধনে|
কোথায় সে ফকিরের ঠাঁই, বাড়িঘর
কোথায় বস্ত্রবিধান, কোথায় খাবার?
এসব না জেনে নিয়ে হয়েছ পথচারী
তুমি খাচ্ছ টাকা-পয়সা ফকির দুয়ারী|
তোমার ড্রিংসের শেষ চুমুক থাকলেও
খেতে পারোনা বাকীটা, যতক্ষণ তুমি
আবিষ্কার করছো না ফকিরের জ্বালা
শেষ চুমুক দেয়ার নেই অধিকার|

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।