আগুন কেনো বেঁচে?
- রায়হান ইসলাম সুমন ১২-০৫-২০২৪

আমি প্রতিদিন ঘুরি বিশ্ব চড়াচড়ে
প্রবল উৎসাহে ঘুরি জলে স্থলে তলে
পৃথিবীর প্রতি কোণে, লুকানো বিছানো
রৌদ্র-শুষ্ক মরুভূমে, বর্ষায় দশায়
দলিত মলিত পথে তথাকথিত সে
ঐতিয্যের বাড়িঘরে ভয়ের কবলে|
ঘুরি দীর্ঘ ব্যর্থ বনে, ক্ষণিকের ভয়ে
শিউরে ওঠে শরীর মৃত্যুদূত দেখে
তবু ভ্রমণের জোরে চলতে থাকি আমি|
সন্ধ্যা হলে বাড়ি ফিরি বিদ্ধস্ত শরীরে
রোজ সেই পথে ফিরি চিত্রিত মননে
যে পথে বসেছে দাগ আমার পায়ের|
একদিন ফেরার ক্ষণে আমার চৈতন্যে
আবিষ্কৃত হলো ক্ষোভ, ভয়ংকর ক্ষোভ,
রোজ দেখি এই পথে সন্ধ্যামালতীরা
ভাতি জ্বেলে থাকে বসে, জ্বালানীর ভাতি|
তার আগুনের শিখা ভেদ করে গাত্র
কাঠ গাত্র, ইট গাত্র তবু ভেদ করে,
পথচারীদের বুঝায় সংগ্রামীরা আছে
চিরকাল থাকবে বেঁচে খুনের নেশায়
সে খুন নিশ্চিত হবে জাত মুখোশধারী|
সবাই আগুন দেখে নিভু নিভু শিখা
ভিতরে চেয়েই দেখো সে রক্তক্ষরণ
সে আজও বেঁচে আছে জ্বালার অঙ্গারে,
যতদিন মুখোশধারী পৃথিবীতে আছে
ততদিন আগুনও থাকবে পৃথিবীতে|
আগুনের শিখা থামবে, সেদিন, যেদিন মুখোশধারীরা আগুনে পুরে হবে ছাই,
কালপ্রিট চেহারাগুলো দৃশ্যমান হলে
পৃথিবী হবে প্রলয়, আগুনও গলবে|

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।