সিরিয়াসলি বলছি
- রায়হান ইসলাম সুমন ১১-০৫-২০২৪

আমি বিশ্বের হাজতে হয়ে আছি বন্দী,
কাউকে করিনি প্রহার, করিনি মারধর
কাউকে বিপদ ভাবিনি বিপদের মাঝে,
বুকে যার ছিল ক্ষত রক্তাক্ত আঘাত
বাম হাতের কব্জির মাংস টুকরো কেটে
ডান হাত দিয়ে বুকে দিয়ে গেছি লেপে
জ্বালানি করেছি তার অশ্রুসিক্ত দৃষ্টি
জনতার মন যার ভেসেছে রোদনে|
আমি কাউকে খুন করে নেইনি পিতৃঘাত,
মমতার রসে সিক্ত সকালের মেয়ে
বুকে তার এখনও জন্ম সভা চিহ্ন
তার অশ্রুর বর্ষণ ধরিনি পকেটে,
ব্যাপক সন্ধ্যার স্ত্রী যার হাতে রঙ-
মেহেদির; মর্মসুখ নিয়ে যাইনি মর্গে,
অন্ধকারে বন্ধ হয়ে সে কাঁদল চিৎকারে
লুটানো শাড়ির দোষ হয়ে গেল আমার|
আমি শপথ করিনি অন্ধ ভালোবাসা
যার একশত বছরে শত শত ঘর,
এক মূহুর্তের একটা ঘর ছিল প্রাণ
পৃথিবী উল্টোটা বুঝে ঢুকালো হাজতে,
আজ আমার বাহির ভরেছে হননে
আমি যখন এতোই পড়ে গেছি পিছে
তোমরা যেখানে পোঁছাওনি সেখানে পৌঁছেই
হব জৌলুসর্ব বড়, সিরিয়াসলি বলছি|

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।