কুরবানি কেন?
- রায়হান ইসলাম সুমন ১১-০৫-২০২৪

আদি পিতা-মাতা আদম হাওয়া পৃথিবীতে এসে
দুই সহোদরে দুই পুত্রের জন্মেতে হাসে|
দুজন পুত্র হাবিল কাবিল ছিল দুধরন
দুই পুত্রের একজন করে সহোদর বোন|
হাবিল কাবিল যৌবন পেতেই বিয়ের কালাম
শরীয়ত বলে সহোদর বোন বিয়েতে হারাম|
প্রয়োজন বলে অন্য গর্ভে বিয়ের নিয়ম
শরীয়তে দিয়ে আল্লাহ বলে করোনাকো ভ্রম|
হাবিলের বউ কাবিলের বোন এক সহোদরা
কাবিলের বউ হাবিলের সাথে গর্ভের ধরা|
বিয়ের আসরে হাবিলের বউ ছিল সুন্দরী
কাবিল বলল সহোদরা বোন বিয়েতে আমারি|
আদম তখন ক্ষেপে গিয়ে বলে সে তো অনিয়মে
তোমরা দুজন কুরবানি কর কন্যার নামে|
হাবিলের ছিল দুম্বা-দোসল দিল কুরবানি
ওদিকে কাবিল অমনোযোগীর শষ্য-বনানি|
হাবিলের দেয়ে পুত কুরবানি করল কবুল
তা শুনে কাবিল লালসায় জ্বলে ক্ষীপ্ত প্রবল|
নীতি ভুলে সব কাবিল বলল খুন দেব তোরে
হাবিল বলল পাপগুলো সব নিতে হবে ওরে|
কাবিল যখন অঙ্গার হলে খুনালো হাবিলে
কাক এসে পড়ে ধিক্কার দিল কাবিলের ভালে|
প্রথম পিতার এমন নিয়ম বুঝে বিশ্বরা
সেই থেকে শুরু আল্লার কাছে কুরবানি করা|

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।