কাঁটা বিন্যাস
- রায়হান ইসলাম সুমন - রক্তের ছিটেফোটা ১২-০৫-২০২৪

দর্পণের ন্যায় সত্য জন্মলগ্ন পৃষ্ঠা-
জন্মের আগে পর্যন্ত অক্ষর জলজল,
নিঁখুত চোষ কাগজে স্রষ্টা পড়ে উপচে
স্রষ্টার গায়ের রং সব পত্রে এক|
দাইমার সৃষ্টির আগে যোনি ছিল অন্ধ
সন্তানের চোখেমুখে ছিটে দিত ডঙ্কা
চোখ ফুঁটে দেখতো এক শুষ্ক পৃথিবী
মরুদ্যানেও অভাব; বহুকাল আগে|
সূর্যের আলোতে হত সমাজ চাষবাষ
সূর্যের শক্তির গুণে শিশু হত বশ
এই একই শক্তির সৃষ্ট ফল খেয়ে
পৃথিবীও হত বড়, প্রখর চঞ্চলে|
একদিন নিশ্চুপ কালে ক্ষুধার্ত শিশুটি
পান করলো সূর্য শক্তি, করলো তিরষ্কার,
একজনকে অভূক্ত রেখে হয়ে গেল সিঁড়ি
ভূক্তভোগী চটে গিয়ে হয়ে গেল দাইমা|
সেই থেকে শুরু হল পৃথিবীর তটে
হাজার সন্তান শ্বাস; হাজার রকম
দাইমার যেমন ইচ্ছে জন্মের সময়-
কারও গায়ে কাঁটা দেয় কাউকে মারে ঝাটা|
পৃথিবী উত্তাল আজ আপন উত্তাপে,
যাদের যেমন তাপ- ছড়াচ্ছে যাপনে;
দাইমার কাঁটা বিন্যাস সর্বসম হলে
আরও কটা বছর মানবতা থাকতো|

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।