নিম্নমানের হিংসা
- রায়হান ইসলাম সুমন - রক্তের ছিটেফোটা ১১-০৫-২০২৪

ধড়ফড় করে ওঠে সে বুক বরাবর
অক্ষয়, উৎসাহ আজ ক্ষয়ে মরিবার,
মালা গাঁথা, ভিটে বোনা হিল্লোল করার
নিচু বুকে উচু ভাটা বিষ্ময় গড়ার|
চিকন বুকের দুঃখ দেখে হলে কাত
কথা দিলে আজকের এ ছিন্নমুল রাত
সন্তান সম্ভবা করবে, করবে জয়ন্তীর-
নিমগ্ন দীর্ঘ উৎসব, হাসি বাসন্তীর|
উগ্র গালের ক্রন্দণে রক্তিম আকার
উড়ন্ত আশার মাঠ দ্বন্দ্বে নিরাকার,
প্রিয় সুখের বাসভূমে ঐতিহ্যের ভারে
দক্ষে দক্ষে অদক্ষের নির্মূল আহারে|
সে মজায় মজে আমি আপ্লুত শশার
ঘরবাড়ি পিছে ফেলে, কাগজ পত্রর-
ডালি হাতে নিয়ে সাথে হাজির উঠোনে
অপেক্ষা তোমার আর গলগলে পঠনে|
চেয়ে দেখো মুখে তার জলন্ত উচ্ছ্বাস
প্রতি রাতে ভারী হয় বিনিদ্র নিশ্বাস,
তুমি তার উরুতেই খসালে হৃৎপিণ্ড
উরু থেকে শুষে নিলে রক্ত; তুমি ভণ্ড|
স্বজা, কন্যা, পুত্র, বধু মিলে হও তাজা
গৃহের দ্বারে তোমার বেঁচি আমি খাজা;
তুমি অভিনয় কর যেন দূতাবাসে
ফের জ্যোতি লগ্নে থাকো উরুর আভাসে|
তোমার সমস্ত বক্ষে ময়লাটে ধরুক,
অভিসম্পাত বেতার বাজবে দিগ্বিদিক;
উগ্র বুকের পিঞ্জরে নিম্নমান হিংসা
ঝুলিয়ে দেয়ার বরে আমি আসছি সাচ্ছা|

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।