আমার কোথাও স্থান নেই
- মুহাম্মদ জে.এইচ (রপ্পি) ১১-০৫-২০২৪

আমার কোথাও স্থান নেই

------------------------------------------
* আজ পল্লী মাটিতে স্থান নেই আমার
উত্তপ্ত ধূ ধূ বালিতে হল প্রর্ত্যাবতন,
হে জাতি দোষ কি ছিল আমার
জানতে চাও না কি তোমরা?
অপরাধ লিখেছি কলমের কালিতে সত্য কথন।
তাইতো পেতে হলো পল্লীর মাটিতে অপদস্থ
শুয়ো পোকার মতন অবহেলা,
লাঞ্ছিত বঞ্ছিত মানব হয়ে।
অদম্য ভাবনায় আমি জানি বদনসিব আমার
পল্লী মাটির কলঙ্কিত সন্তান রূপে।
পল্লী মাটি তোমাকে কিছু দেবার আগেই
নিজে স্বার্থের মত দখল করে নিয়েছি
স্বাধীন আকাশে, বাতাসে ভরা তোমার কোল
আজ এ কোল ছাড়তে নিন্দুকের আঙ্গুলটা
আমার দিকে বার বার ওঠছে।
তোমার কোল থেকে আমাকে দোষী সাব্যস্ত
বানিয়ে বিতাড়িত করবে বলেই এ আয়োজন।
এ স্বদেশ যদি ও তাতে তোমার নয়কো আদেশ
তবু তোমাকে ছেড়ে দিতে
আমার হস্ত থেকে সত্য কলম কেড়ে নিতে
নিন্দুকের দল আজ ধ্বংস লীলার ত্রাস।
এই পল্লী মাটির মায়া সকল বৃক্ষ ছায়া
স্বাধীন চেতনায় আমার নির্বাস।
ক্ষনিকের জন্য হলেও আজ পল্লী মাটি
তোমাকে ছেড়ে চলে যেতে আমি বাধ্য।
তবু তোমার সন্তান নিন্দুকের দল
শান্তিতে থাকুক তোমার কোল জড়িয়ে
শুধু আমিই সত্য লেখার অপরাধে
তোমার কোল ছাড়তে বাধ্য হচ্ছি।
আজ আমার কোথাও স্থান নেই?
আকাশে নেই বাতাসে ও নেই
নেই দীক্ষার সমাজে।
তাই আজ আমি গৃহবন্ধি হলাম
সবুজ মাঠ,পুকুরের ঘাট পল্লী মাটির হাট
শেষ বিকেলে গোধূলীর রঙ্গ ছেড়ে
রাতের আঁধারের জোনাকির পরিপাট।
আজ এসব থেকে মুখ লুকাইলাম আমি
নিজের তরে একলা একা,
তবু তোমার সন্তান নিন্দুকের দল সুখে থাক।
....... মুহাম্মদ জে.এইচ (রপ্পি).......

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।