বিষে খেয়েও ধন্য
- মুহাম্মদ জে.এইচ (রপ্পি) ১১-০৫-২০২৪

বিষে খেয়ে ও ধন্য
--------------------------------------------
-শৈশবে পাঠশালাতে পড়িয়াছি কত অবিরত
একক,দশক,শতক,হাজার
কিংবা অযুত, লক্ষ,নিযুত,
আজ সমাজ হাটে হিসাবের বৈরি পাঠে
কারখানাতে শুনি চালের অভাব
চাল নাই রে...আছে নাকি
গোডাউনে এখন মজুত।
প্রতি কেজিতে চল্লিশ টাকা করে ছিলো
তা হয়েছে অতীত কিছুদিন আগে,
বর্তমানে এখন শুনি শিরোনামের পাতায়
খবর লুটেছে তাজা খবর
চাল কিনতে হলে প্রতি কেজিতে অনন্ত
সত্তর টাকা যে লাগে!
দ্রব্যমূল্য সময়ে আজ হচ্ছে হিরে সমতুল্য,
সুযোগ সাপেক্ষে ব্যবসায়ীরা মারছে তেল
ক্রয়ে পণ্যবৃদ্ধির মুল্য।
সূধী মহাজন উল্লাসে আজ সূধের টাকায়
গড়বে পাপের মাজার,
কৃষক, মুজুর, কামার কুমার মধ্যবৃত্তে
কষ্টে করবে বাজার।
নিত্যদিনে চাল বেড়েছে , ডাল বেড়েছে
আরও পেয়াজ রসুন,
গ্যাস আমদানি কমেছে জ্বালানি কমেছে
বিদ্যুৎ এ লোডশেডিং বেড়েছে
বিলটা দেখে চক্ষু ওঠে যায় কপোলে
মাসের শেষে জলদি টাকা নিয়ে আসুন।
দেখি খাবারে বেজাল,ঔষুধে বেজাল।
আরও দুধে মিশানো পানি,
আমে বেজাল, জামে বেজাল
ফরমালিন ব্যবহারে তা জানি।
তবে চোখ রেখে আজ অন্ধ হয়ে
গিলতে হবে ছাই,
আজ বিষের মাঝেও আছে বেজাল
মরতে যদি গো চাই?
পরিশেষে ক্ষোভ প্রকাশে একটি কথা
দাম বেড়েছে, দাম বেড়েছে
যদিও তা বেজাল মাখানো পণ্য,
তবু বেশি বেশি অর্থ ছাড়তে হচ্ছে
তাতে জাতি খুশি আমিই খুশি
সমাজে আছি রে..বিষ খেয়ে ও ধন্য।
....... মুহাম্মদ জে.এইচ (রপ্পি).........

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।