জিবনের স্বাদ রেখে যাবো
- মুহাম্মদ জে.এইচ (রপ্পি) ১২-০৫-২০২৪

জিবনের স্বাদ রেখে যাবো
------------------------------------------------ *৯২ এ পদার্পণে যাত্রা আমার সাথে কে গো তুমি
নিষ্ঠুর মানুষের ভিড়ে
ধরাতে এলে হাতে লয়ে কি বা কাজ,
জন্মজন্মান্তরে কুর্নিশ লেগেছে রংচঙে
আমাদের আগমনে!
আস্তে আস্তে বেড়েছে তোমার আমার শরীর
অস্তিত্ব পেয়েছে মানুষের উপাধিতে
সম্মানে ভূষিত কি সে তা জাত?
মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান যাই বলো
পরিচয়ে হলাম আমরা মানুষ জাতি,
হিংসা বিদ্ধেষ পাপের কৌঠায় আজ ঐক্যে
সত্যের জ্বলোক বাঁতি।
রাত্রি আর দিন, তুমি আর আমি কর্মে স্বাধীন
ধর্মে ত নাই মন,
পাপের ফসল রয়ে যাবে তা চিরকাল
যতই খুঁজি চলি তুমি আর আমি ধন।
৯২ এ পদার্পণে যাত্রা আমার সৃষ্টিতে ধরায়
আরো এসেছো না জানি কত জন,
কাহার সৃষ্টি মানুষ তুমি বা আমি
দিয়েছি কি বা থাকে মন?
উচ্ছৃঙ্খল বিশৃঙ্খলায় পৃথিবীর মাটি উত্তপ্ত
মহামারি ভস্ম রেখেছে ধরে,
দেখি তাল বেতালে খুনাখুনি হল শুরু
তাতে নিরীহরা যাচ্ছে মরে।
পৃথিবীর ধূলো মাটিতে নদীর জলে
চোখে মুখে পট্টি বাঁধা
অযোগ্য মানুষের ভিড়।
আমার সংগৃহীত অক্ষরগুলোকে তোমরা
ম্লান করিবে না, রেখে যাচ্ছি তা
সনদপত্রে তোমাদের তরে,
হয়তো কেউ বা মুক্তির পথে যেতে পারো
এই সহজলভ্য কবিতাখানি পড়ে
শান্তুিতে অধিকতর পুষ্পকুঞ্জ নীড়ে! আমি এসেছি ধরায় একদিন স্মৃতি রেখে
পিছুটানে চলেই যাবো,
সাথে পাপ মিশ্রিতকিছু নেক নিয়ে যাবো,
হয়তো সেথায় পেলে ও পেতে পারি মুক্তি!
তাই আজ ঠিক করে নিলাম
তোমাদের তরে জিবনের স্বাদ
অমিমাংসিত সন্ধিতে রেখেই যাবো?
....... মুহাম্মদ জে.এইচ (রপ্পি).......

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।