দুঃশাসন
- মুহাম্মদ জে.এইচ (রপ্পি) ১১-০৫-২০২৪

"দুঃশাসন"
-------------------------------
* বদ্ধ ঘরে কেমন করে বসবে কবির মন
অরণ্যের দুয়ারে সাগরের জোয়ারে
লিখবে কবি রংধনুর সাত রং,
শান্ত বেলা করে খেলা কবির চোখে মুখে
বদ্ধ ঘরে রইবে না আর কবি
সংসার গাঁথা সুখে।
কেমন করে বাঁচবে কবি যদি হয়
সাহিত্য লেখা বন্ধ,
বিদ্রোহী স্বরে উৎকণ্ঠায় লিখলে
তাতেই মহা দ্বন্ধ।
তবে কি কবি লিখবে না আর
হবে না অত্যাচারীর রোধ?
সত্য হস্তে কলম তুলে মিথ্যে লেখা যায় না
যদিও মিথ্যাচারী লোকে করে
তবু পদ্য ছাড়া যায় না।
আজি কেমন করে বাঁচবে জাতি
কেবল দুঃশাসন করে হানা,
দরিদ্র জনতার বুকে লাথি
কেউ করে না মানা।
শান্তি কোথায় ভুবনে জুলুম আছে
তাই বাচার সাধ্য যে নাই,
এভাবে যদি চলতে থাকে পাপ আয়োজনে
তবে ত সত্য লিখাটা দায়!

.......মুহাম্মদ জে.এইচ (রপ্পি)........

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।