একটি শীতের রাত
- মুহাম্মদ জে.এইচ (রপ্পি) ১১-০৫-২০২৪

"একটি শীতের রাত"
--------------------------------------
* ঝুরে সুরে হাক,শেয়ালের ডাক
চারদিক কুয়াশায় আবর্তিত হলো
মিটি মিটি জ্বলা জোনাকিরা
নিমিষেই লুকিয়ে গেলো,
শীতে ঢলি হাত, বেশি নয় রাত
তবু যাবো আমি শুতে, যদি ধরে ভূতে
হিমের উষ্ণতায় ঘর, বিছানায় তর
একমাত্র যে সম্বল,
কাঁপুনি আপুনি সঙ্গে, জরিয়ে দিয়ে অঙ্গে
নকশী সুতোর কম্মল।
দুরে রেখে খাতা, বালিশে ঠেকাই মাথা
অঙ্গ করিবো গরম,
স্বপনে এসে ঘুমের দেশে
খাচ্ছি, মিষ্টি পিঠা নরম।
দেখি খেজুর গাছে ঝুলছে হাড়ি
নামছে ফোটায় ফোটায় রস,
পাখিরা করছে কিচিরমিচির
যাচ্ছি হেটে রাজ্য প্রাচীর।
আর খাচ্ছি আমি চেটেপুটে
নিচ্ছি তুলে লুটেপুটে
খাঁটি গোয়ালির মধু,
রাজ্য খানাই বাজছে সানাই
একি আসছে আমার বধূ!
খুব প্রয়োজন, সব আয়োজন
করছে শ্বশুর মশাই,
মেয়েকে আমার হাতে দিবেই তুলে
নইলে মোরে জল্লাদি করবে কসাই।
কি যে করি প্রাসাদ ঘিরে দৌড়ে মরি
বাঁচতে দিলেম ঝাপ,
মজার ঘুমটা বিঘ্নিত হলো
সাথে মাথায় পেলোম চাপ।
চোখ খুলতেই সূর্যি মামা
হেসে ঝড়ালো কিরণ,
খুব বাঁচা জোড় বেচেই গেলোম
হচ্ছিলো মোর মরণ।
যেন বিয়ের রাজ্যে পাপ অনার্যে
নিচ্ছিলো আত্মা হরণ?
........ মুহাম্মদ জে.এইচ (রপ্পি)........

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।