স্বৈরাচারী প্রেম চাই
- জিসান আহমেদ - লাজবন্তীর চিরকুট ১২-০৫-২০২৪

অামি বুভুক্ষু, অামার হৃদয় জঠরে ভালোবাসার প্রচণ্ড ক্ষুধা-
অাজকাল ভালোবাসার রাজ্যে নাকি ছিয়াত্তরের মন্বন্তর,
তাই অামি ভালোবাসায় একরত্তিও ছাড় দিতে রাজি নই,
ফলস্বরূপ স্বৈরাচারী প্রেমিক হয়ে গণতন্ত্র নির্বাসন দিয়েছি,
অার কায়েম করেছি মুসোলিনির ফ্যাসিবাদী একনায়কত্ব।

এ যুগে প্রেম অধ্যুষিত অঞ্চলে রাঘববোয়ালদের অাধিপত্য,
তাই অামি তোমার হৃদয় পর্ণকুটিরে উপনিবেশ গড়েছি।
শুধু সেখানে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি রেখেছি,
‘অন্তর্ঘাতমূলক কোনো কাজ কখনই বরদাস্ত করা হবে না,
এই উপনিবেশের একচ্ছত্র ক্ষমতার অধিকারী শুধুই অামি’।

হায়! অামিই ভুল, ভেবেছি তুমিও অামার মতো স্বৈরাচারী,
কিন্তু তুমি নাশকতার জাল বুনে রেখেছো, তুমি মার্ক্সবাদী।
তুমি গোপনে গোপনে সমাজতন্ত্র অার লেলিনকে চর্চা করো,
তোমার মনোভূমিতে ভালোবাসার সুষম বণ্টন করতে চাও,
তুমি একসাথে বহুজনের ভালোবাসার অবাধ চাষাবাদ চাও।

তুমি চাইলে তোমার হৃদয়ে ১৪৪ ধারা জারি করতে পারতে,
‘সংবিধিবদ্ধ সতর্কীকরণ; প্রবেশাধিকার সংরক্ষিত এলাকা’।
সেখানে একমাত্র শরণার্থী হিসেবে অামি অনুপ্রবেশ করলে
তুমি ইনডেমনিটি অধ্যাদেশ জারি করতে পারতে ও শাস্তি,
‘অবৈধ অনুপ্রবেশের কারণে প্রেমশ্রম যাবজ্জীবন কারাদণ্ড’।

যদি তুমি সাম্যবাদী না হয়ে অামার ‘হেলেন অব ট্রয়’ হতে,
অামি অারেকটি ট্রয় নগরী ধ্বংস করে ইতিহাস গড়তাম।
কিন্তু তুমি যে ‘দস্যু রাণী ফুলন দেবী’র দ্বিতীয় সংকলন।

অামি সাম্যবাদের নামে অসাংবিধানিক প্রেমে বিশ্বাসী নই,
অামি পৃথিবী বিখ্যাত স্বৈরাচারী প্রেমিকের শিরোপাটি চাই,
অামি স্বৈরশাসক নেপোলিয়নের মতো বিপ্লবী হতে চাই,
ভালোবাসার রাজপথে প্ল্যাকার্ড হাতে মিছিল করতে চাই,
‘সমাজতান্ত্রিক প্রেম নিপাত যাক, ভালোবাসা মুক্তি পাক’।


[২৪ শে অক্টোবর, ২০১৭ খ্রিঃ/মোহাম্মদপুর, ঢাকা।]

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।