সত্যের কথা বলা
- মুহাম্মদ জে.এইচ (রপ্পি) ১২-০৫-২০২৪

"সত্যের কথা বলা"
---------------------------------
* অনিচ্ছায় অবগুণ্ঠিত হে নীলিমা
নিসর্গ অতল আঁধারে
তুমি কৃষ্ণাতীথির শশী,
ইচ্ছায় লুণ্ঠিত আবেগপরায়ণ সীমা
দূরন্তপনায় বনবাদাড়ে ছুটে চলা তুমি
এক স্বপ্ন আলোকরশ্মি।
হে অক্ষরের সংমিশ্রণে কবিতা আমার
কবির মর্মান্তিক পদাচারণায় তুমি!
আজকাল স্বপ্ন জাগে না আমার
ঐকান্তিক ছন্দ পতনে,
কর্মে দ্বিগুণ বহুগামিতা চেষ্টা সত্বেও
ব্যর্থতায় নিমজ্জিত আমি।
আপসোস ইতস্তত ছড়িয়ে ত্যাগের নিশানা
ধ্রুপদের আলাপনে,
ইতিহাসে অক্ষরে অক্ষরে প্রেমসুধা
গুরু পদবি ধ্যান জ্ঞানে।
চিত্রায়নে কত পণ্ডিত সমাজের নাগরিক আমি
মগজ উপড়ে অভদ্রতার মুকোশ
খুলিয়া শিকল বিশ্বময়ে তৃপ্তিতে অফুরন্ত,
আমি জ্ঞানে ও অজ্ঞানে চিরচেনা সেই ফল
নিসর্গের গ্রন্থ থেকে ছদ্মবেশে আসা
সন্ন্যাসীর মগ্নচৈতন্যে মানবে জীবনমন্ত্র।
হে আমার হৃদয়ের গহীনে লুকায়িত ভাষা
তুমি কবিতা স্রমাজ্ঞের নওয়াব,
আজ বিস্ময়ভরা বিষাদে নিমজ্জিত আমি
হয়তো পাপ পূর্ণতার সওয়াব।
হে অক্ষরের সংমিশ্রণে কবিতা আমার
তুমি আগামী দিনের নব দিগন্তে পাড়ে
মিটিমিটি আলো জ্বলা,
যেন দিগন্তপ্রসারী মহাসাগরের কূলে
যেন স্পষ্ট সত্যের কথা বলা।
....... মুহাম্মদ জে.এইচ (রপ্পি).......

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।