নষ্টালজিয়া
- এম এ মজিদ চাকলাদার ১২-০৫-২০২৪

বলেছিলে-- আবার আসবে ফিরে
সাথে নিয়ে নির্বাসিত সুখ, এ দুর্ভিক্ষের দিনে
আমার ঘরে পৌঁছে দেবে আনন্দ-প্রসাদ!

ফিরিয়ে দেবে তোমার সাথে কাটানো সেই
প্রথম যৌবনের সকল আনন্দঘন মুহুর্ত
সেই সুর, সেই হাসি, সেই নাব্যনদী
যার বুকে করেছি কত আনন্দ ভ্রমণ!

জল আর আকাশকে পরস্পরের প্রতিবিম্ব ভেবে
খুঁজেছি- নন্দনতত্ত্বের আদিম ছোঁয়া!
একটুও বুঝতে পারিনি ঐ আকাশ আমার নয়
ঐ জল আমারই অনাগত অশ্রুর সঞ্চয়!

তবুও, যাবার আগে তোমার নিরব চাহনি
সেই সহজ স্বীকারোক্তি-- আবার আসবো ফিরে
ফিরিয়ে দেবো সকল সুসময়ের স্মৃতি
ভাললাগা-ভালোবাসার যৌথখামারে
আবার পালিত হবে প্রেম! আমি আসবো ফিরে!

আমি আজো তোমার অপেক্ষায় আছি
সীমাহীন ব্যবধান দূর করে এসেছি কাছে
মৃতচাঁদের সাথে, বিবর্ণ অরণ্য হতে ফুল তুলে
চাইনা কিছুই, শুধু ফুলগুলো নাও-
আমার কবরে পেতে দিয়ো বর্ণিল ফুলশয্যা!

০৫/১১/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।