চাই অধিকার, চাই ফলাফল
- জিসান আহমেদ - হর্ষ-বিষাদ ১১-০৫-২০২৪

সেই কবে পরীক্ষা দিয়েছি
রেজাল্ট দেয়নি অদ্যাবধি,
মাস পেরিয়ে হয়েছে বছর
শুষ্ক প্রায় অপেক্ষার জলধি।

বয়স অামার বাইশ হয়েছে
অাশায় অাশায় গলায় ফাঁস,
ডিসেম্বর শেষ তবুও অাসেনি
ভিসি স্যারের নভেম্বর মাস।

সুহাসিনী অাজ বলে দিয়েছে
বছর শেষে করতে হবে বিয়ে,
রেজাল্ট ছাড়া চাকুরি হবে না
অামি বিয়ে করবো কী দিয়ে।

ভাবতেই অামি অাঁতকে উঠি
অামাকে ছাড়া তাঁর ফুলশয্যা,
অসহায়ত্বে অামার মাথা নত
রেজাল্টই অামার লাজলজ্জা।

কাল বাবা ফোন দিয়ে বললো,
“অামি অার পারছি না জিসান”,
এই মাসে যদি রেজাল্ট না হয়
গ্রামে গিয়ে হতে হবে কিষাণ।

মা প্রায়ই বলে বাবা অামার
তোর পড়াশুনা অার কতদূর,
অামার কাছে নাই যে জবাব
কী করে বলি মা হয়নি ভোর।

সিদ্দিক ভাইয়ের চক্ষু দিলাম
খেলাম পুলিশের টিয়ারগ্যাস,
তবুও অামরা পাইনি রেজাল্ট
অাশায় অাশায় জীবন শেষ।

অাশা সে তো ভাই মরীচিকা
অার থাকবো না মুখ লুকিয়ে,
অান্দোলনের ডাক দে এবার
না হয় বাড়ি যা পাঠ চুকিয়ে।

সাত কলেজের বন্ধুরা মোদের
অধিকার অাদায়ই বড় নলেজ,
অায় ছুটে অায় ঘুমাসনে অার
সামনে মোদের ঢাকা কলেজ।

“চাই অধিকার, চাই ফলাফল”
নিনাদে-স্লোগানে কাঁপা ঢাকা,
প্রজন্ম চত্বরে অায় জড়ো হই
ঘুরাই মোদের ভাগ্যের চাকা।

[কবিতাটি ঢাবি অধিভুক্ত সাত কলেজের অনার্স ২য় বর্ষের (১৪-১৫) ফল দেরিতে প্রকাশ প্রসঙ্গে লিখা]

১৪ জানুয়ারি, ২০১৮।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।