কসম
- জিসান আহমেদ - হর্ষ-বিষাদ ১১-০৫-২০২৪

নাবিলা, তুমি কি জানো ঢাবির ইতিহাস?
কিভাবে এটির জন্ম অার জ্ঞানের চাষবাস?
ঢাকা কলেজের ছিল বিরাটকার 'ঢাকা হল',
ঢাবির 'শহীদুল্লাহ হল' এটির ত্যাগের ফল।

নাবিলা, তুমি কি জানো ঢাবি অাজ রুগ্নভগ্ন?
ঢাবির কিছু ছেলে অাজ প্রশ্নফাঁসে ধ্যানমগ্ন।
প্রধানমন্ত্রীর নির্দেশে সাত কলেজ অধিভুক্ত,
ঢাবির ছেলেরা এই নির্দেশ করতে চায় লুপ্ত।

নাবিলা, তুমি কি জানো ঢাবি কিসের ফল ?
ঢাবি হলো ঢাকা কলেজের সোনালী ফসল।
নাবিলা, তুমি জেনে রেখো বলে দিলাম অাজ,
সাত কলেজের ছেলেরা করবে একদিন রাজ।

নাবিলা, তুমি কি শুনতে পাও, তুমি কোথায়?
সাত কলেজের শিক্ষার্থীরা মানবে না অন্যায়।
গ্রাজুয়েশন শেষ করতে যদি লাগে বেশি দিন,
অবিচারের সাম্রাজ্যে তবে বাজাব প্রলয় বীণ।

এই নাবিলা, সব ভুলে গেছো ? দিয়ে দেখো নজর,
সিদ্দিক ভাইয়ের চোখ অার নষ্ট হওয়া এক বছর।
মিছিল অার রোদনে কেঁপেছিল শাহবাগের অম্বর,
কসম, বৈজয়ন্তী না উড়িয়ে ছোঁব না তোমার অধর।

[ঢাবি অধিভুক্ত সাত কলেজের অধিভুক্তি বাতিলের প্রতিবাদে ঢাবির কিছু ভাইদের কিছু ফেসবুক স্ট্যাটাস ও অান্দোলনকে ঘিরে এটা মজা করে লিখেছিলাম।জাস্ট ফানি।কাউকে হেয় করা উদ্দেশ্য নয়।]


১১ জানুয়ারি, ২০১৮।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।