# রোদ মঙ্গল#
- দ্বীপ সরকার ২০-০৫-২০২৪

সদ্য এক দুপুর- যে সূর্য চুইয়ে এনে দিলো পুরোহিত রোদ্দুর,
সদ্য এক রোদ্দুর - যে দীঘল হতে হতে কৃষানীর পিঠে
চুইয়ে এনে দিলো দাহ প্রলয় :
বিস্তর ঘামরাজি সপ্রতিজ্ঞ হয়ে ওঠে পৌরানিক বিশ্বাসেঃ
সকলে বেঁচে উঠি শপথ পাঠ করে
যেনো প্রতিষ্ঠা পায় রোদের শরীর।

নির্জীব মর্দ্দামী রোদ চুষে খনিজ হয়ে ওঠে
বালিকা সমীপে; রোদকে তাই যৌনপুরে গুজে রাখি
যেনো স্যাঁতসেতে না হয় খরা।

দিনমান একলা এক সূর্য আকাশের পিঠে ঠ্যাস
দিয়ে বসে পৃথিবীকে করে রোদ মঙ্গল আর
আমরা মানুষ রোদের পিঠে চরে খরকুটো হই এক দন্ড।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

showrovjka
০৯-০৫-২০১৪ ২২:৫০ মিঃ

ভালো হয়েছে...........