# নো দাই সেল্ফ #
- দ্বীপ সরকার - বাঁধ ভাঙ্গার আওয়াজ ব্লগে প্রকাশ ২০-০৫-২০২৪

ক্লাসে ঢুকলে " নো দাই সেল্ফ,,
কবির আড্ডায় বসলে" নো দাই সেল্ফ,,
জ্ঞানী গুনীদের সহচর্যে গেলে " নো দাই সেল্ফ,,
এই শব্দটা শুনতে শুনতে ভোঁতা হয়ে গেলো শ্রবন যন্ত্র,
আকন্ঠজুরে তেতো ধরেছে,তেতো করেছে এই প্রবাদ জ্ঞান।

আজন্ম নিজেকে চিনে এসেছি
এই হাত, এই পা, এই বডি বিল্ডিং
আয়নায় দাঁড়ালে ব্যাক্তিগত চোখ, নাক, কালো চুল
পর্যন্ত চেনা যায়। আপাদ মস্তক জুরে
চেনা জানার দৈনিক জনপদ।
ভেতর বাহির নিজেকে শুধু চিনি,জানি।

আর কতো চিনবো নিজেকে,
কি পরিমান খুঁড়লে নিজেকে চিনবো পুরোটাই,
আর কতো টুকু চিনলে সক্রেটিস ফিরে নেবে রচনা প্রবাদ।
চাইলে আমার ভেতরটাও উদোম করে দেখাতে পারি।
মনভূমি কিংবা হৃদভূমের গুমোরটাও।

থামো,এক্ষুনি নয়। আমার এই ভেতরের ওয়েব সাইটটায়
আপাতত কাজ চলছে....
এই প্রশ্নের উত্তর কেউ মিলাতে পেরেছে কি
মস্তিস্কো খনন করে হলেও।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।