# বৃষ্টি তুমি এসো তবে #
- দ্বীপ সরকার ২০-০৫-২০২৪

আগুনকে বলি আর বাড়াসনে তপ্ত হাত,ধূসরতা ছড়াসনে
অরন্যে বনবাদারে। মরুদ্যানের আগুন মরুদ্যানেই পালা।
রৌদ্রকে বলি আর পোড়াসনে বৃক্ষলতা, তেপান্তর।
কবে থেকে তেতিয় উঠেছে হাওয়া-দীক্ষিত হচ্ছে
তপ্তালয়ে নরম শরীরে,
ওখানে কলমীতলার আকাশ ঝিমুচ্ছে গান্ধীপোকার
দুর্গন্ধ শুঁকে শুঁকে।

সেই মাঘী চন্দ্রিমা থেকে মাগী হয়ে উঠেছে
বেহায়া রোদ, কি বিশ্রী উচ্ছৃঙ্খল হয়ে উঠেছে
গাঁয়ে গাঁয়ে পাড়ায় পাড়ায়।
ঘাম দুপুরে মজিয়ে তুলেছে সোসাইটি।
এই বুঝি ঝিমুনি আকাশ নামাবে কান্নার গড়ল,
বৃষ্টি নামাবে মেঘ বালিকার নিতম্ব ছুঁয়ে হেলে দুলে,
ঢেউ তোলা বেণি খুলে বিল্ডিং এর সিঁড়ি বেয়ে
ভিজিয়ে দেবে পথ প্রান্তর, বাজার ঘাট।
এসো হে বৃষ্টি এসো তবে
কতো দিন কাঁদিনি কাঁদবো তোমার সনে,
কতো দিন ফুঁপিয়ে মরেছে কুলি ব্যঙ্গ
সেও বেরোবে গা ঝেরে লোকালয়ে,
এসো হে বৃষ্টি এই লোকালয়ে এসো তবে,
শীতল করে দাও আমার তপ্ত কবিতার ঘর,
তপ্ত বুড়ো আঙ্গুল,মাট ঘাট, চৌচালার সীমিত সংসার।
ঐ বেহুদ্দ আগুন আর বেচারি রৌদ্রকে ফিরিয়ে দাও
রিমোট কন্ট্রোল। বন্ধ করুক শাণ,
বন্ধ করুক চাকচিক্যতার দাবানল।
বৃষ্টি তুমি এসো,শীতল করে দাও,ভিজিয়ে দাও,
নরম করে দাও হিউম্যান সোসাইটি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।