"শ্যামল প্রকৃতির প্রাণে"
- আমির ফয়সাল ২০-০৫-২০২৪

আমি গ্রাম বাংলার দামাল ছেলে
থাকিবো না আর বদ্ধ ঘরে।
থাকিতে চাই মুক্ত আকাশের তরে
ঐ শত শত তারার ভরে।

আমি থাকিতে চাই সবুজ মাঠ ঘিরে
থাকিতে চাই নাও এ নদীর বুক চিড়ে।
সকালের সোনালী রোদ হাসে যেইভাবে
আমি হাসিতে চাই সেইভাবে।

আমি চাই সাম্যের গান গাইতে
আমি চাই ছোট্ট শিশুদের মত নদীতে নাইতে।
আমি হইতে চাই মুক্ত স্বাধীন পাখি,
গ্রাম বাংলার প্রকৃতি দেখিতে খুলিবো আঁখি।

কি অপরূপ সৌন্দর্যের লীলাভূমি
তা না দেখিয়া থাকি কি করিয়া ঘুমি?
আমি সাত সাগরের ওপারেও যদি থাকি বন্ধি
বাংলার প্রকৃতির টানে নাশ করিব দূরুত্বের গণ্ডী।

আমি মুক্তি চাই, চির মুক্তি চাই
নিজের মত কাজ করিবার শক্তি চাই।
আমি স্বাধীনতা চাই, আমি মুক্তি চাই
সকল অত্যাচারের শৃঙ্খল ভাঙ্গিতে চাই।

শহুরে জীবনের চাকচিক্যময় ছলনা, বন্ধী কারাগার,
যাইবো আমি প্রকৃতির প্রাণে, খুলিয়া দাও দ্বার।
সুজলা সুফলা বাংলাটারে দেখিতে পাই না কৃত্তিমতার ভীড়ে,
ছাড় দ্বার তুলিব পাহাড়ি-ঝড় যাইবো প্রকৃতির নীড়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।