"মালিন্য সমাজ"
- আমির ফয়সাল ২০-০৫-২০২৪

আজ কারো নেই কোন ঐক্য
অভিন্নতার নেই কোন ঔৎসুক্য
মোদের হারানো ঐতিহ্য
ছিল বড়ই মাদুর্য্য
এখনকার সব প্রাচুর্য
হয়েছে পণ্ড ভাস্কর্য।

আজ নেই কোন সভ্য কৌলিন্য
তাই করে সবে কাজ মালিন্য।
আজ নেই কোন কৌতূহল ঐতিহ্যের
দিকেদিকে হানাহানি ঐশ্বর্যের।
আজ পায় না কো শ্রমিক ন্যায্য,
মালিকের থালায় কর্য।

আজ ভাল কাজে নেই কোন অর্থ
যা আছে তাও(লোক দেখানো) ব্যর্থ।
আজ জালিমেরা করে ঔদ্ধত্যপূর্ণ আচরণ
কেউ তাদের করে না কো আনুগত্য আর অনুসরণ।
আর এতিমের প্রতি সবাই করে কার্পণ্য,
দয়া করে তাদের দেয় না কেউ পণ্য।
আজ নেই কোন মুক্ত মানুষ,
হায়নার কব্জায় ফানুশ।

আজি যদি হই মোরা রক্তিম সজ্জায় সজ্জিত,
তবে মোরাও ফিরে পাবো মোদের হারানো ঐতিহ্য।
আজ চারদিকে মিনতি আহার্য্যের,
চলবে আবার শ্লোগান ন্যায্যের।
আজ জোরদারের জুলুম বন্ধ,
আজ থেকে শুরু হবে দ্বন্দ্ব।
আজ থেকে শেষ হবে সব অন্যায়
ভেসে যাবে সব পাপ বন্যায়।
আজি এতিমেরা হবে না আর অবহেলিত,
শ্রমিকেরা হবে না শোষিত বা লাঞ্ছিত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।