মানবী
- আবুবকর সিদ্দিকী নাদিম ১১-০৫-২০২৪

আমি তামাক ধুয়ায় খোঁজেছি তরুণীর উষ্ণ স্পর্শ
আর দেহের ভিতর তীব্র দহনে পুড়েছে হৃদয়
একটু একটু করে নিকোটিন স্পর্শে হয়েছে বিলীন
এই ফুসফুস আকরে থাকা বিন্দু বিন্দু ছিদ্র।

গোলাপের মতো কোমল হৃদয়ে তুলেছি প্রেমের পাল
উত্তাল তরঙ্গে পথের সাথে পথের করেছি বন্ধন
জীবনের তরে খোঁজেছি ভালোবাসার স্পন্দন।
কোথাও পাইনি সেই প্রেম, সেই উষ্ণ স্পর্শ
সেই নিকোটিনহীন বিশুদ্ধ ফুসফুস।

আজ সদ্য শৈশব ফেলে আসা দুরন্ত কিশোরী
ফাগুনের প্রথম যৌবনে রঙিন তোমার পৃথিবী
তাই তোমাকেই বলছি,--
ঝিনুকের বুক চিরে যেমন অমূল্য মুক্ত খোঁজতে হয়
মৃত্তিকার বুক ফেটে যেমন সতেজ শস্যেরা অঙ্কুরিত হয়
তেমনি উষ্ণ দেহ ছেনে ছেনে বুকের গভীরে যেও না,
এই বুকে আছে শুধুই নিকোটিনের পাহার।

হে কিশোরী যদি সম্মুখে একবার খুলে দেই বুক
মাতাল হয়ে যাবে নিকোটিনের গন্ধে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।