বিষাদের কাব্য
- KAJAL DAS - অপ্রকাশিত ১২-০৫-২০২৪

কোন কবিতা পড়ে চিহ্নিত করবে আমি কবি! বিপর্যয়ের অন্ধকার চিরে যে লেখা আগুনের স্ফুলিঙ্গের মত ঝলসে ওঠে, নাকি অভুক্ত শিশুর পাকস্থলীতে- ক্ষরিত রক্তের স্রোতে লেখা যে কবিতা। কোন কবিতা পড়ে চিহ্নিত করবে আমি কবি! বিদগ্ধ লেখনীতে অযাচিত জীবনের ব্যর্থতা একটু একটু করে গ্রাস করে নেওয়া স্বপ্ন,আর- মৃত্যুর সাথে গভীর সখ্যতা রেখে লেখা হয় জীবনের ঘৃণা আর- প্রতিবাদ। পৃথিবীর দেয়াল জুড়ে লেখা বিক্ষুব্ধ জেহাদ, প্রতিপলে শ্বাসরুদ্ধ হয় যে লেখনী, আমি তাই। কোন কবিতা পড়ে চিহ্নিত করবে আমি কবি! স্বাধীনতার অস্পষ্ট ধারণা নিয়ে লিখে চলেছি, দিকে দিকে শুধুই গ্লানি আর ক্ষুধার্তের আর্তনাদ, ভয়ার্ত দৃষ্টিতে চেয়ে আছি ডাস্টবিনের- পচা গলা ভবিষ্যতের দিকে, এ স্বাধীনতা শুধু আমার, এই ডাস্টবিন জাত অধীনতা শুধু আমার, কোনো কুত্তার নয়। আঢাকা কবিতারা রাত জাগা অস্থিরতার মত, গভীর অন্ধকারে তলিয়ে যাচ্ছে বিষাদের কাব্য। তাকে আঁকড়ে ধরে ছুটে চলেছি মহাশূন্যের দিকে, এই ক্ষুধার্ত পৃথিবী থেকে অনেক দূরে, কথাহীন, ভাষাহীন, অলিখিত কবিতার ঘরে। এবার বলো- কোন কবিতা পড়ে চিহ্নিত করবে আমি কবি!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।