জীবন মানে
- প্রকৌ. আমিনুল ইসলাম ১৯-০৩-২০২৪

জীবন মানে কচু পাতার উপর এক ফোঁটা জল
হঠাৎ ঘটে যাবে তার অধঃপতন
অতঃপর মাটিতেই হবে যবনিকাপতন।

জীবন মানে কাঠফাটা তপ্ত রোদে হেঁটে চলা
চলতে চলতে পায়ের তালুতে ফোসকা পড়া
ক্লান্ত দেহে বলে উঠা, 'আমি যে আর পারছি না৷'

জীবন মানে কারো স্বপ্নহীন ধূসর অচলায়তন
করো হয়তো ঘটবে জৌলুশের ছন্দপতন
কারো আবার প্রিয়জন হারানোর হৃদ-স্পন্দন।

জীবন মানে কনকনে শীতে চাদর জড়িয়ে কাঁপতে থাকা
দু'হাত বাড়িয়ে কুয়াশা ছোঁয়ার আপ্রাণ চেষ্টা করা-
কিংবা ভিজে যাওয়া দূর্বা ঘাসের শিশির কণা৷

জীবন মানে যুদ্ধ করে বেঁচে থাকা
কারো কাছে মরতে মরতে বেঁচে যাওয়া
কারো কাছে ডিঙি নৌকায় সাগর পাড়ি দেওয়া৷

জীবন মানে নিজের পায়ে দাঁড়িয়ে সম্মুখে এগিয়ে চলা
আপনজনের মুখের হাসি দু'চোখে দেখতে পাওয়া
তাদের স্নেহ-ভালোবাসায় সিক্ত হওয়া।

জীবন মানে একটি জন্ম ও একটি মৃত্যুর সময়কাল
জীবন মানে ইহকাল; তারপর শুরু অসীম অনন্তকাল।

রচনাকালঃ ২০/৯/২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 5টি মন্তব্য এসেছে।

Aminul1982
২৬-০৯-২০১৯ ২০:৩৫ মিঃ

ধন্যবাদ।

Aminul1982
২৩-০৯-২০১৯ ১৫:৩৫ মিঃ

মন্তব্য করুন৷

Aminul1982
২১-০৯-২০১৯ ১৩:৩২ মিঃ

ধন্যবাদ বাংলার কবিতা৷

Aminul1982
২০-০৯-২০১৯ ২০:২০ মিঃ

কমেন্ট করবেন৷

Aminul1982
২০-০৯-২০১৯ ১০:১৫ মিঃ

মন্তব্য করবেন।