কথামালা অথবা বুনো আবেগ
- নোমান আব্দুল্লাহ্ - খড়রৌদ্রের শৈল্পিক দহন ১২-০৫-২০২৪

স্বপ্ন মাঝেমাঝে অপূর্ণতার সমীকরণে গিয়েই থেমে যায়।
থেমে যায় দিকহীন নিঃসীম প্রান্তরে, গোধূলিমায়ার লুকোচুরি অন্তরালে। থেমে যায় সবকিছু আলোহীন বিমুখ গহব্বরে।
আমার তো আর জয় দা'র মতো হৃদিও নেই, অলকানন্দা
জলও নেই, যে ভাসিয়ে দিবো সবকিছু, চলে যাবে শূণ্য পথ
ধরে আলোময় স্বর্গের পানে। পূর্ণতার ফুলঝুড়িও নেই যে
কাউকে কানায় কানায় পূর্ণ করে দিবো অবাক মায়া আর
স্নিগ্ধ সৌন্দর্যে। অসহায়ত্ব বোধহয় একেই বলে, জীবন চলে একদিকে আর স্বপ্ন চলে তার বিপরীতে।

বৃষ্টিমাতাল সান্ধ্য-বন্দনা হৃদয়ে তোলে শিরশিরে ভালোলাগা। প্রকৃতির সুরে ও বৃষ্টিছন্দে ভেসে আসে দূর দেবদারু বন হতে শৈশব ভেজা কোমল আবেগ। মধুলয়ে ছড়িয়ে পড়ে ধূপ ও
প্রাচীন মাটির কাঁচা সুগন্ধ। সুউচ্চ খিলানের নকশা হৃদয়ে
জাগায় ফেলে আসা স্বর্ণালী দিনের বিস্মৃত আবেগ। কোথাও কোথাও জেগে ওঠে জীবন বেগের সকরুণ অথচ নিরাবেগ কথামালা। বড্ড অস্পষ্ট ও ভাসাভাসা, তবুও মনে দাগ রেখে
যায়। নীড়ে ফেরা পাখিরা মনে করিয়ে দেয় বিষণ্ন সুরের
অশ্রুত কবিতার শেষ পরিণতি;

সারাটা দিনমান রেখে যায় ক্লান্ত দুপুরের অশান্ত আবেগ।
রেখে যায়, ভেজা ঘামের কটুক্তি, কন্টকিত মরুময়তা, শূণ্য
পুরাণ। জীবনের ক্লেদ থেকে জন্ম নেয় অযাচিত ভালোলাগা, ভালোবাসা। মহাকালের বিবেচনা তুচ্ছ প্রমান করে ভালোবাসা
হতে চায় অমর, হতে চায় দিগ্বিজয়ী, হতে চায় শোকবিহব্বল হৃদয়ের শান্তির অমর বার্তা।

অতি অল্পেই যে বুনো আবেগ ভেঙ্গে পড়ে, ভেঙ্গে পড়ে
হৃদয়ের এলোমেলো কথমালা, তাতে কি বেঁচে থাকে প্রাচীণ
কালের সঞ্চিত স্বপ্ন? ভালোলাগা? স্বপ্নমথিত ভালোবাসা?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।