অচিন পাখির স্বপ্ন ভঙ্গ
- অবিরুদ্ধ মাহমুদ ১১-০৫-২০২৪

*******************************
অচিন পাখিটি স্বপ্ন দেখে ভোরের সোনালী আলো,
তার প্রাণের স্পন্দন শুধু সেই জানে-
সোনার টুকরোর মত ধান কুটে খাওয়ার মাঠ গুলো,
নিত্যই আলো জ্বালে গগনে গগনে।

মন রাঙানুর ধূলি-কুঁড়ে আনে রং গাছের পাতার ভিতর,
প্রেয়সী আসবে বলে, সুখের মালা গাঁথে; কুড়িয়ে আনে-শস্যের ডেলা।
তাল গাছটির ডালে বুনে বাসা অতীব যতনে, নিরন্তর।
তারাদের সাথে করে কত যে কাব্য কথন সারা-রাত্রিবেলা।

অতঃপর সকালে ঘুম ভেঙ্গে দেখে সে মেঘে ডাকা-আকাশ,
প্রেয়সী তার হারিয়ে গেছে, ফিরে কভু আর আসবে নাক।
এটাই কি ছিল কথা? সাক্ষী তো এখনো আছে পূবালী বাতাস;
এ বুকের ছাতি ভেঙ্গে সাজাও তুমি বাসর, তবু সুখে থাক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।