অনুরোধের দিনগুলো
- মাহদী হাসান ১২-০৫-২০২৪

আলোর খোঁজে হোচট খেয়ে কাটছে বেলা,
ভয় করো না, রাত পোহালেই আলোর খেলা।
এখন না হয় অন্ধকারে পথ দেখি না,
পদ্য কথায় স্বপ্নগুলো আর লেখি না।

মেঘলা আকাশ বজ্রধ্বনি নিত্য বাজে,
এই হালতে যায় কি থাকা খোশমেজাজে!
তারপরও এই বুকপকেটের নিচেই আছো,
একটা জনম সঙ্গে থেকে বাঁচাও, বাঁচো।

এখন না হয় মরণ ধোঁয়ায় দুঃখ পুষি,
সঙ্গে থেকো কিংবা ভাগো তোমার খুশি।
কলজে পোড়া গন্ধে তোমার মন টেকে না!
এই সময়ে হৃদয় পড়ে কেউ দেখে না।

নাইবা দেখো, তাতে এমন কী আসে যায়!
চলবো না হয় একলা প্রাচীন অভিজ্ঞতায়।
মুখোশ পরে কত্তো মানুষ আসবে যাবে,
যা পেয়েছো, তারা কি আর সবটা পাবে!

কমবে আয়ু; দীর্ঘশ্বাসে— ভোর ঘনাবে,
তখন এসে মহাকালের গান শোনাবে!
বিচিত্র রং প্রজাপতির ডানায় চড়ে,
আসলে দেখো— ভাসবো ভালো হৃদয় ভরে।

চট্টগ্রাম। ২০ সেপ্টেম্বর, ২০১৯।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।