আঁধারের চিঠি খানা
- আব্দুল বাকী হামজা ১২-০৫-২০২৪

কালো শব্দহীন রাতের সাথে কথা বলে কথা আর শেষ হয় না।রাতকে কেউ যেন শেষ হতে খুব তাড়া করছে।নিজেই পুড়িয়ে যাচ্ছে।নতুন করে সূচনা হয়েছে চোখের পলক না ফেলে অনেকক্ষন কেটে যাওয়া।মাঝে মধ্য অদৃশ্য কোন এক বনের দেশে,বালুকাময় মাঠ,পাথর আর পাথর পাহাড়ের আমন্ত্রণ।
সমুদ্রের নীল জলের ঢেউ সুরে সুরে ডাকে।
কখনও হলুদ পাতা বিছিয়ে রাখা রাস্তায় হাঁটাহাটি।অনেক কথা বেশিরভাগ যত্ন করে ভুলে যাওয়া হয়।যদিও এইগুলো মনে থাকা সম্ভব হয় না।দরকারও নেই।মানুষ একসাথে কত কিছু ভাবে সে নিজেই জানে না।ইচ্ছা অনিচ্ছায় কত কিছু ভুলে যায়।নিত্য কুড়ে কুড়ে খেয়ে যাচ্ছে এসব।তারপর কোন এক সুর কানে এসে বলে যাচ্ছে কেন ভুলে যাবে।আবার বলে এত কেন মনে থাকে।তবে কার জন্য এই আয়োজনে কি না চলে,বিতর্ক ঘুমহীন রাতের পর রাত।আর আমার কত আদরের কবিতার সোনালী লাইন।কারো জন্য চোখের পলক পড়তে সময় নেয়।থেমে যায় বিশাল ভুবনের সকল আসর।সে হয়তো জানেনা রাত গভীর হলে অন্ধকার এসে কথা বলা শুরু করে অনায়াসে তার হয়ে।এত বড় হৃদয় নেই সবার।যে বুঝবে।যার আছে সে নিয়ে থেকো।এক শীতের শেষ কুয়াশার সাত সকাল আসে।
অনেক শূন্য একত্র হয়ে ঠিকানার খুঁজ করে।মুখোমুখি হয় পৃথিবীর সেরা সৃষ্ট এখনো খুব ব্যস্ত।অনেক বাহানা।মনে থাকেনা কারো কথা এমন অবস্হা।এমন বাহানা।

ইতি এই জগতে আজ একটা পরিচয় হয়েছে,
যে আমরা ভাল আছি তোমরা ভাল থেকো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।