স্মৃতি এভিনিউ
- নোমান আব্দুল্লাহ্ - খড়রৌদ্রের শৈল্পিক দহন ১৩-০৫-২০২৪

এইযে শূণ্য হয়ে বেঁচে থাকা
বুকের পাঁজরে ওড়ে তবু নীল প্রজাপতি
দূর হিজল বনে শুক্লা দ্বাদশীর ক্লান্ত কায়া
দিগন্ত কাঁপানো নৈঃশব্দ্য,বিষন্ন সুন্দর
তবুও শূণ্য - বেঁচে থাকা; ক্লান্ত বিভুল।


যে উচ্ছল পাথারে, হাহাকারে খুঁজেছো
সঙ্গমসুখ, সুপ্ত আঁধারের বিনীত নয়নে
সুক্ষ্ম কারুকাজে গড়া দুটি নাম আজও
পাশাপাশি, স্বপ্নের বেদনার্ত খিলানে
অপরূপ আজও, যেন স্বর্গের দ্যুতিদুয়ার।


জীবনের মুদ্রায় থেকে যায় এক মুঠো
গোধূলি; আচমকা কাঁচা গন্ধে ধেয়ে আসে
পুরোনো অতীত, সময়ের নগ্ন সাঁঝঘরে
ডেকে ওঠে ডাহুক, বিষন্ন মদির কণ্ঠে
অন্তহীন নক্ষত্র পুরাণ, বিপন্ন তার বিতান।


শুনেছি, সেই বিরান, ধূ-ধূ ধ্বনি, অন্তহীন
চিৎকার; যেন বুকের পাটাতনে বয়ে চলা
ক্রন্দসী কারবালা, ফুটে ওঠে বিষফুল হয়ে
হৃদয়ের খাঁজে ও ভাঁজে; জীবনের ব্যাকুলতা
হয়ে ওঠে নির্বাক চিত্র, বিমূর্ত আলিঙ্গনে।


ফল-পচা জীবনের কটু গন্ধে ঘুম আসে না,
বুকে ক্ষুধার্ত শকুন জেগে রয়, রক্ত উন্মাদ
তবুও তো জীবন; স্রোত করাল সময়ের কাঙাল
বয়ে যায় সুরহীনঃ উচ্ছল ক্লেদাক্ত বিরহে
ঘুমহীন স্বপ্ন বয়ানে; সপ্ত আঙিনার সীমান্তে।


সভ্যতার প্রাচীণ ঘুম নিয়েছিলে দু'হাতে তুমি,
গোপন অভিসারে, দ্যুতিময় অঙ্গে তোমার
অন্তিম বিভা, ছন্দ তবু বক্ষ, তম্বী হৃদয়ে
মর্ত্যের ফুল পাখি ও তরঙ্গ, নূপুর-নৃত্যে
নেচে যায় রিনিঝিনি সুরে,জীবনের স্পর্শসুখে।


বুকের ভালবাসা নিঙরে সুধা নিয়েছি মগ্নে,
হৃদয়ের ওমে বেঁধেছি অন্তহীন ক্ষুধা তোমার,
বিচ্ছেদ ঘুমে ডেকেছি,বেদনাহীন-পরপারে
উড়ে যায় তবু পরিযায়ী সুখ; মথিত কলরবে
নিরন্তর বাজে চাঁদস্মৃতি, হৃদ উঠোনের গন্ধে।


কালহাস্যে বেজে ওঠে শব্দবাঁশি রাশি-রাশি,
ম্লান সৌকর্যে জাগে তবুও অন্তহীন কথামালা
স্বপ্নদীর্ণ ক্যানভাসে; জীর্ণ রংতুলি আঁচড়ে,
কালঘুমে দীপ্র পথে হেঁটে যায় পতিত পবন
অনন্তে সিঁড়ি, দীর্ঘ শ্রান্তি, পথভুলো অগণন।


চোখে বুকে অনন্ত সংগ্রাম, তবু জেগে রই,
নির্নিমেষ চেয়ে রই অন্তের পানে,তোমার
মুখের দিকে, ভাঁজরেখা পড়ি সংগোপনে,
ভুলে যাই, সংরাগ ছড়িয়ে পড়ে বাথানে
গোলাপ ফোঁটে, ব্যাথাদীর্ণ এই বাসরে।


অনেক কাল আগে একবার চেয়েছি,তুমি
হও সেই মেঘমালা, স্বপ্ন উড়ান; দীর্ঘ নীলিমা
যার স্বপ্নে ভর করে ভেসে যাবো দূর বসন্ত
উন্মাতাল নির্জন কারাগারে, দেহের বাগান
ঝরে পড়বে শুধু স্মৃতি; সত্তার মায়াবী ফ্রেমে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।