বরণ বর্ষণ
- আব্দুল্লাহ মোল্লা - শ্লোকতরঙ্গ ১১-০৫-২০২৪

ছল ছলে ঢল ঢলে কাপিছে দু চোখ
ঝাপিয়া ধাপিয়া বর্ষণ পূরণ করিছে
                     শখ।
ঝন ঝনে ছন ছনে গাহিছে তা গান
ছিটে ফোটা ঢালিছে সেথা জবা জল
                      পান।
হোচট ধাক্কা পতিত হইয়া ভিজিল ঘুলঘুলি
গর্জন ভারে ভয়ে উড়িয়া গেল চকোর টিয়া
                      বুলবুলি।
করু মুক্ত তরু বৃক্ষ বিভোর খ্যাপা নৃত্যে
তপোবন ছাড়িছে ধ্যান, ঝড় সমাপ্তি আশা
                       হত্যে।
বাতাস ক্ষিপ্র ভাগ্যচক্র ঝরি গেল কৃষ্ণচূড়া
কাঁপিতে কাঁপিতে নুইয়াছে পরনির্ভর গাছ
                        হুড়া।
দুরে বসিয়া দরদ সুরে কে বাজিছে বাঁশি?
গহন ভিজিছে গগণ সিক্ত রসে আঁধা শশী।
গুণ গুঞ্জনে মত্ত বর্ষণে গৃহ চালে ঘাত শিলায়
লেপনে সড়ক হইল ঝলক বৈশাখী বারির
                       পঙ্কিলায়।
বাঁশির সুরে বায়ু ঝরে, গৃহ শব্দ মড়মড়ে
মটকা বোধ'য় পড়িল ভাঙ্গি আমার দুর্বল
                       ধড়ে।
এ শান্ত প্রকৃতি নিদ্রা আনে
হইলাম চিৎ শান্তি শয়নে।
চরণ দুখানি প্রসার যখনি এক শীতল জল ভেদ করে
                        বিধে
সন্তষ্ট দেহখানি যায় মিটে তখনি বৈশাখী বরণ বর্ষণ
                        সাধে।




২০ চৈত্র ১৪২৬
শুক্রবার, মধ্যরাত: ১২ঃ১৩
আশুলিয়া, সাভার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।