বিন্দু থেকে বৃত্তের অপেক্ষা
- মুহাম্মদ সাখাওয়াৎ আলম চৌধুরী ১১-০৫-২০২৪

"""" বিন্দু থেকে বৃত্তের অপেক্ষা """

মায়ের জঠরে অন্ধকার গৃহে যখন ছিলাম -
ছিলো আলোতে বেরিয়ে  আসার অপেক্ষা।
সুতীব্র চিৎকারে যখনই আলোর মুখ দেখলাম -
তখনই অপেক্ষা মায়ের ভালবাসার স্তনের ;
মায়াময় জগতে এসেই অপেক্ষা,
কখন দাড়িয়ে বলবো আমি তোমাদেরই একজন।
কৈশোরে রঙিন প্রজাপতির পাখনা দেখে
আকাঙ্খা জাগতো কখন উড়ব মুক্ত বিহংগের মতো।
প্রমত্ত যৌবনে পা দিয়ে অপেক্ষায় থাকতাম
কারো সুমিষ্ট মায়াবী হাতছানির ;
জাগতিক নিয়মে কারো বাহুবন্ধনে আবদ্ধের পালা শেষ হলে -
নতুন করে অপেক্ষার দিক উম্মোচন,
কিভাবে নতুনকে দিব এক স্বাচ্ছন্দময় বসুন্ধরা।
আলো আঁধারির বিশুদ্ধ অবনীর সার্বজনীন
আকাঙ্খায় সময় হয় জীবনকে অবসর দেওয়ার ;
এখানেই শেষ নয় -
শুরু হয় নতুন করে এক অপেক্ষা,
কখন নিবো বিদায় এই মায়ার বন্ধনে আবৃত
পিছুটানকে পিছনে ফেলে -
অনাগত অনিশ্চিত কল্পলোকের ভেলায় পাড়ি দেওয়ার।

12/8/14

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।